38 C
Kolkata
Saturday, May 18, 2024

Thailand: থাকসিন সিনাওয়াত্রার সাজা কমে গেল

Must Read

অতি সম্প্রতি বিদেশ থেকে দেশে ফিরে গ্রেপ্তার হয়ে কারাগারে থাকা থাইল্যান্ডের প্রাক্তন প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার সাজা কমিয়েছেন,রাজা মহা ভাজিরালোঙকোর্ন। সাজা আট বছর থেকে কমিয়ে এক বছরে করা হয়েছে।

থাকসিন সিনাওয়াত্রার কারাদণ্ড কমানোর ব্যাপারে একটি রাজকীয় গ্যাজেট প্রকাশ করা হয়েছে। সাজা কমানো নিয়ে এক বিবৃতিতে থাইল্যান্ড সরকার বলেন, আজ রাজা মহা ভজিরালঙ্কম থাকসিনের সাজায় কাটছাঁট করেছেন।সাজা সাত বছর কমিয়ে এক বছর করা হয়েছে।

আরও পড়ুন -  Viral video: বৌদি ফাটিয়ে নাচলেন দেওরের সাথে, এক অনুষ্ঠানে, পরিবারের সদস্যরা অবাক

স্বেচ্ছায় ১৫ বছর নির্বাসনে থাকার পর গত ১৫ আগস্ট থাইল্যান্ডে ফিরেছেন থাকসিন। বিমানবন্দর থেকেই তাকে গ্রেপ্তার করা হয়। তারপরে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

তিনটি অভিযোগে আদালত থাকসিন সিনাওয়াত্রাকে আট বছরের সাজা দিয়েছিলেন। আসামির অনুপস্থিতিতে থাকসিনের বিরুদ্ধে প্রাক্তন শিন কর্প প্রতিষ্ঠান সংশ্লিষ্ট মামলা সাথে একটি ব্যাংক ঋণ এবং একটি লটারির মামলার বিচারের রায়ে এই শাস্তি দেওয়া হয়েছিলো।

আরও পড়ুন -  Thailand: ভর্তি ২ লাখ মানুষ হাসপাতালে থাইল্যান্ডে, তীব্র বায়ুদূষণ

থাকসিন থাইল্যান্ডে ফিরে আসার কয়েক ঘণ্টা পরই তার সমর্থিত ফিউ থাই পার্টির নেতা স্রেত্থা থাভিসিন সংসদে প্রধানমন্ত্রী নির্বাচিত হন। তাকে সমর্থন জানান সেনা সমর্থিত আইনপ্রণেতারাও।

দীর্ঘ সময় দেশের বাইরে থাকলেও থাইল্যান্ডের রাজনীতিতে থাকসিন সিনাওয়াত্রার একটি বড় প্রভাব ছিল। তার প্রতি অনুগত যেসব রাজনৈতিক দল ছিল সেগুলো নির্বাচনে ভালোই ফলাফল পাচ্ছিল।

আরও পড়ুন -  Urfi Javed: ব্লাউজ-অন্তর্বাস ছাড়াই তুমুল নাচ উরফির, তোলপাড় সোশ্যাল মিডিয়া

ধারণা করা হচ্ছে, থাকসিন সেনাবাহিনীর সঙ্গে সাম্প্রতিক সময়ে আপোষ করেছেন। এ কারণে তিনি আবারও দেশে ফিরতে পেরেছেন। দুর্নীতি ও রাজতন্ত্রের বিরুদ্ধে কাজ করার অভিযোগে ২০০৬ এবং ২০১৪ সালে অভ্যুত্থানের মাধ্যমে থাকসিনের দলের সরকারকে ক্ষমতাচ্যুত করেছিল সেনাবাহিনী।

সূত্রঃ দ্য গার্ডিয়ান, এএফপি।

Latest News

Video: শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে যৌবন, ঘর বন্ধ করে নাচ দেখিয়ে ভাইরাল মোনালিসা

Video: শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে যৌবন, ঘর বন্ধ করে নাচ দেখিয়ে ভাইরাল মোনালিসা। ভোজপুরী সিনেমা: এক ঝলকঃ ভোজপুরী সিনেমা হল ভারতের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img