29 C
Kolkata
Sunday, May 12, 2024

Vande Bharat Train: বন্দে ভারত ট্রেনে বিনামূল্যে ভ্রমণের সুযোগ পাবেন ঘোষণা, কী ভাবে?

Must Read

এখন ভারতের শীর্ষ স্থানে ট্রেনগুলোর মধ্যে বন্দে ভারত এক্সপ্রেস প্রধান। প্রথম থেকেই মিডিয়াতে চর্চায় আছে। এই ট্রেনের টিকিটের ভাড়াটা একটু বেশি। এই ট্রেনে যদি বিনামূল্যে ভ্রমণ করা যায়, তাহলে কেমন হয়? এবার ৫০ জন শিক্ষার্থীর জন্য সেই সুযোগই নিয়ে আসছে চলেছে সরকার।

কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব শনিবার জানিয়েছেন, সরস্বতী বিদ্যা মন্দির স্কুলের ৫০ জন ছাত্রীকে বিনামূল্যে বন্দে ভারত এক্সপ্রেসে চড়ানো হবে। একটি প্রতিযোগিতার সূত্র নিয়ে এই ৫০ জন ছাত্রীকে নির্বাচন করা হবে। সাংবাদিকদের সাথে কথা বলতে গিয়ে তিনি স্পষ্টভাবে জানিয়েছেন, ভিডিওর মাধ্যমে বন্দে ভারত এক্সপ্রেসের ঝলক দেখে ছাত্রীরা সেই ট্রেনে চড়ার ইচ্ছা প্রকাশ করেছিল। তাদের সেই ইচ্ছা রাখতেই একটি প্রতিযোগিতার সূত্র নিয়ে ৫০ জন ছাত্রীকে নির্বাচন করা হবে।

আরও পড়ুন -  Johnny Depp-Amber Heard: মুখ খুললেন অ্যাম্বার হার্ড, জনি ডেপের বিরুদ্ধে মামলা

অমৃত ভারত প্রকল্প:

অমৃত ভারত স্টেশন প্রকল্পের জন্য বদলে যাচ্ছে সমস্ত স্টেশনের রূপ। এই প্রকল্পের হাত ধরেই মোট ১২৫৭’টি স্টেশনের ভোল বদল হতে চলেছে। গোটা দেশজুড়ে এক উন্নত মানের স্টেশন দেখে চোখ ধাঁধিয়ে যাচ্ছে মানুষের। উল্লেখ্য, এই প্রকল্পের হাত ধরে উত্তর পূর্বাঞ্চলের মোট ৫৬’টি স্টেশনের ভোল বদল হচ্ছে। উল্লেখ্য, ৬’ই আগস্ট দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উত্তর-পূর্ব সীমান্তের ৫৬’টি স্টেশনকে আবার বিকাশের ভার্চুয়াল ভিত্তি প্রস্তর স্থাপন করে দিয়েছেন।

আরও পড়ুন -  প্রচণ্ড তাপে সন্তানকে সুস্থ রাখবেন কী ভাবে? স্কুলে পাঠানোর আগে

৫৬’টি স্টেশনের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ স্টেশনের নামঃ

1) ত্রিপুরার উদয়পুর, ধর্মনগর, কুমারঘাট।

2) অসমের নারেঙ্গি, জাগীরোড, ডিব্রুগড়, শিবসাগর টাউন।

3) পশ্চিমবঙ্গের নিউ আলিপুরদুয়ার, জলপাইগুড়ি রোড, হাসিমারা।

আরও পড়ুন -  আবহাওয়া বদল, পশ্চিমবঙ্গের ওয়েদার আপডেট

4) বিহারের কিষানগঞ্জ, ঠাকুরগঞ্জ, বারসোই জং।

5) নাগাল্যান্ডের ডিমাপুর।

6) মেঘালয়ের মেন্দিপাথার।

উল্লেখ্য, ৫৬’টি স্টেশন আবার বিকাশের জন্য হিসাবমতো ১৯৬০ কোটি টাকা খরচা হবে।

উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে। তিনি স্টেশন উন্নয়ন প্রকল্পের প্রসঙ্গে জানিয়েছেন, ভারতীয় রেলওয়ে স্টেশনের উন্নয়নের জন্যই সরকার এই প্রকল্প চালু করেছে। তিনি আরো জানিয়েছেন, এই প্রকল্পের হাত ধরে স্টেশনগুলির উন্নয়ন করা হবে।

Latest News

Web Series: রাজসী ভার্মার ঘনিষ্ঠ দৃশ্যে ভর্তি এই সব ওয়েব সিরিজে, নেটদর্শকরা হা করে দেখছেন

Web Series: রাজসী ভার্মার ঘনিষ্ঠ দৃশ্যে ভর্তি এই সব ওয়েব সিরিজে, নেটদর্শকরা হা করে দেখছেন।  Web Series গুলি ১৮+উদ্ধের জন্য।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img