28 C
Kolkata
Wednesday, May 8, 2024

প্রচণ্ড তাপে সন্তানকে সুস্থ রাখবেন কী ভাবে? স্কুলে পাঠানোর আগে

Must Read

ফের ছন্দে ফিরছে জনজীবন করোনার আতঙ্ক কাটিয়ে। অনলাইন ক্লাসের বদলে অফলাইনে চলছে ক্লাস। পাশাপাশি বাড়ছে গরম। কড়া রোদে বাইরে বেরোনোই দায় হয়ে পড়েছে। গ্রীষ্মের এই দাবদাহ থেকে সন্তানকে সুরক্ষিত রাখতে তাকে স্কুলে পাঠানোর আগে মাথায় রাখুন কয়েকটি বিষয়।

জল বেশি করে খাওয়ানঃ  স্কুল যাওয়া আসার পথে তীব্র রোদের তাপে শরীর আর্দ্রতা হারায়। সন্তানকে সুস্থ রাখতে বেশি করে জল খাওয়ান। স্কুলে থাকার ফলে সব সময়ে জল খাওয়ার দিকে নজর রাখা সম্ভব নয়। তবু সঙ্গে জল দিয়ে দিন। টিফিনে দিন জল জাতীয় ফল। আইসক্রিম, কোল্ড ড্রিংকের বদলে ডাবের জল ও লেবুর শরবত।

আরও পড়ুন -  Burnt Spots: দূর করবেন কি ভাবে? কড়াইয়ের পোড়া দাগ

বাইরে গিয়ে খেলাধুলা করতে মানা করুনঃ  গরমে অনেকেরই সকালে স্কুল থাকে। স্কুল থেকে ফিরে অনেক বাচ্চাই বাইরে খেলতে যাওয়ার জন্য বায়না করে। কোভিডের কারণে বছর দুয়েক ঘরেই থাকতে হয়েছে সেটা ঠিক। তবু এই গরমে বাইরে রোদের মধ্যে না খেলা করাই ভাল। সন্তান যাতে বাইরে যেতে না পারে সেদিকে নজর রাখুন।

আরও পড়ুন -  শিশুদের বিরুদ্ধে সাইবার ক্রাইম বন্ধে পদক্ষেপ

সানস্ক্রিন লোশন মাখিয়ে দিনঃ   রোদ থেকে বাঁচতে শুধু বড়রা নয়, ছোটরাও সানস্ক্রিন ব্যবহার করতে পারে। স্কুলে যাওয়ার আগে সন্তানকে ভাল করে সানস্ক্রিন লোশন মাখিয়ে দিন। তবে ছোটদের কী ধরনের সানস্ক্রিন মাখানো উচিত তা চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেবেন।

হালকা পোশাকঃ  এই গরমে সন্তানকে সব সময় সুতির হালকা পোশাক পরান। বেশি ভারী কোনও পোশাক পরালে গরমে অস্বস্তি বাড়বে। বেশি ঘাম হবে। সেই ঘাম বসে ঠান্ডা লাগার মতো সমস্যাও দেখা দিতে পারে।

আরও পড়ুন -  Papaya: পেঁপে ব্যবহার করুন, মসৃণ চুল পাবেন

স্বাস্থ্যকর খাবার দিনঃ   গরমে সন্তানের খাওয়াদাওয়ার প্রতি বিশেষ নজর দিন। বায়না করলেও বাইরের খাবার খেতে দেবেন না। বাড়ির তৈরি হালকা খাবার খাওয়ান। তরমুজ, শশা, জামরুলের মতো ফল বেশি করে খাওয়ান।

Latest News

Muskan Baby: ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল

Muskan Baby:ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল।  হরিয়ানভি নাচ: হরিয়ানা, ভারতের উত্তরের একটি রাজ্য, তার সমৃদ্ধ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img