29 C
Kolkata
Wednesday, May 15, 2024

গাইডলাইন প্রকাশ UIDAI, আধার কার্ড সুরক্ষিত রাখার, নতুন প্রযুক্তি নিয়ে এলো, জেনে নিন

অনেক অপব্যবহার হয় আধার কার্ডের তথ্য নিয়ে

Must Read

পরিচয় প্রমাণ করার জন্য আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। সরকারী বা বেসরকারী সব কাজই,সব জায়গাতেই গুরুত্বপূর্ণ কাজের জন্য দরকার আধার কার্ড।

এই নথির মাধ্যমে যে কোনও সুবিধা নিতে পারেন। ভারতের বাসিন্দাকে সনাক্ত করতে UIDAI দ্বারা আধার কার্ড জারি করা হয়। UIDAI সংস্থা মানুষের তথ্য গোপন রাখে। সংস্থাটি এ দাবি করেছে।

আরও পড়ুন -  আশ্বাস রাজ্য সরকারের, বিকল্প কার্ডেই সমস্ত সুবিধা

এত নিরাপত্তা থাকা সত্ত্বেও আধার কার্ডে দেওয়া তথ্যের অপব্যবহার হয়। এটিকে বাঁচাতে কিছু গুরুত্বপূর্ণ কাজ করা উচিত। মানুষের অসতর্কতার কারণে তাদের আধার ডেটা যাতে ভুল হাতে না পড়ে তা নিশ্চিত করার দায়িত্ব জনগণের।

এই নিয়ে UIDAI বিভিন্ন ব্যবস্থা নিয়েছে এবং কিছু নির্দিষ্ট গাইডলাইন প্রকাশ করেছে।

আরও পড়ুন -  Aadhar Card: লাগবে এই যোগ্যতা আধার কার্ড তৈরি করতে গেলে, বিস্তারে জেনে নিন

আধারের ওটিপি আধার প্রমাণীকরণ ব্যবহার করার একটি সহজ ও কার্যকর পদ্ধতি।অন্য কারো সাথে শেয়ার করবেন না। এছাড়া যদি আপনার ই-আধার ফাইলটি একটি পাবলিক কম্পিউটার থেকে ডাউনলোড করে থাকেন তবে ফাইলটি স্থানান্তর করার পরে বা একটি প্রিন্ট আউট নেওয়ার পরে, ডাউনলোড করা ফাইলটি পাবলিক কম্পিউটার থেকে মুছে ফেলুন।

আরও পড়ুন -  Aadhaar Card: কি কি করতে পারবেন পরিবর্তন অনলাইনে আধার কার্ডে, অফলাইনেই হবে কি আপডেট? বিস্তারিত জানুন

UIDAI বিভিন্ন ধরনের নতুন নতুন প্রযুক্তি আনছে আধার সুরক্ষিত রাখার জন্য। যদি আপনার আধার নম্বর দেখাতে না চান তাহলে আপনি ভিআইডি বা মাস্কড আধার ব্যবহার করতে পারেন। এটি সর্বত্র গৃহীত হয়। আপনাকে খেয়াল রাখতে হবে যে আপনাকে সর্বত্র আপনার মোবাইল নম্বর এবং ইমেইল আপডেটেড করতে হবে।

Latest News

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img