31 C
Kolkata
Saturday, May 4, 2024

Zero Balance Savings Account: ব্যাঙ্ক অ্যাকাউন্ট জিরো ব্যালেন্সে আছে, আপনার এই রকম অসুবিধা হতে পারে

Must Read

ভারতীয় অর্থনীতিতে ব্যাপক পরিবর্তন হয়েছে কয়েক বছরে, মোটেই অস্বীকার করা যাবে না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন ধন প্রকল্পের কারণে এখনকার সময়ে প্রায় প্রত্যেক দেশবাসীর কাছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে।

প্রতিটি পরিবারের কাছে সেভিংস ব্যাংক অ্যাকাউন্ট থাকাটা বড়ই জরুরী এখনকার সময়ে। বিভিন্ন ব্যাংকের সেভিংস একাউন্ট খুলতে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা জমা রাখতে হয়। তার কম হলে জরিমানা কেটে নেওয়া হয়। এই সমস্যা সমাধানের জন্য চালু হয়েছে জিরো ব্যালেন্স সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট। জিরো ব্যালেন্স সেভিং অ্যাকাউন্টের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল, এই অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স বজায় রাখতে কোনও সমস্যা নেই। এক টাকা ছাড়াও অ্যাকাউন্ট পরিচালনা করতে পারেন। এই অ্যাকাউন্টে আপনি অনেক ধরনের ব্যাঙ্কিং সুবিধা নিতে পারেন।

আরও পড়ুন -  প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আগামীকাল উন্নতমানের কোভিড-১৯-এর নমুনা পরীক্ষা ব্যবস্থাপনার সূচনা করবেন

আপনি ব্যাঙ্কে জিরো ব্যালেন্স সেভিংস অ্যাকাউন্ট খুলতে পারেন। এই অ্যাকাউন্টে গ্রাহকরা নেট ব্যাঙ্কিংয়ের সুবিধা পাবেন। এটার মাধ্যমে তারা সহজেই অর্থ লেনদেন করা যাবে। আপনি এই অ্যাকাউন্টে এটিএম (ডেবিট কার্ড), মোবাইল ব্যাঙ্কিং, পাসবুক, ই-পাসবুক ইত্যাদির মতো অনেক সুবিধা পেয়ে যাবেন। কিন্তু এই জিরো ব্যালান্স ব্যাংক একাউন্টে বেশ কিছু সীমাবদ্ধতা আছে।

আরও পড়ুন -  Rittika Sen:‌ দুর্দান্ত ভঙ্গিতে নেচে তাক লাগালেন ঋত্বিকা, রইলো ভিডিও

এই ব্যাঙ্ক অ্যাকাউন্টে সর্বাধিক ১ লক্ষ টাকা জমা করা যেতে পারে। ১ লক্ষের বেশি জমা হলে এই অ্যাকাউন্টটিকে একটি রেগুলার বা সাধারণ সঞ্চয় অ্যাকাউন্টে বদলে নিতে হবে। নির্ধারিত লেনদেনের সীমা অতিক্রম হয়ে গেলে অ্যাকাউন্টটি একটি রেগুলার বা সাধারণ সেভিংস অ্যাকাউন্টে বদলে যায়। তখন এই অ্যাকাউন্টে, FD, RD, ক্রেডিট কার্ড এবং ডিম্যাট অ্যাকাউন্টের মতো বিকল্পগুলির সুবিধা পাবেন না।

আরও পড়ুন -  Swastika Mukherjee: স্বস্তিকার মন খারাপ, কেন ?

Latest News

Web Series: মালাই পার্ট-2 ওয়েব সিরিজ ঘনিষ্ঠ দৃশ্যে ভরা, একা একা দেখবেন

Web Series: মালাই পার্ট-2 ওয়েব সিরিজ ঘনিষ্ঠ দৃশ্যে ভরা, একা একা দেখবেন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব সিরিজ! আজকের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img