30 C
Kolkata
Thursday, May 16, 2024

T20 WC 2024: ২০ দলে আয়োজিত হবে t20 বিশ্বকাপের আসর, ১৬ দলের বদলে, ICC খসড়া প্রকাশ করলো

মোট ৬৬টি দেশ লড়াই করবে আগামী ২০২৪ বিশ্বকাপে কোয়ালিফাই করার জন্য

Must Read

আবার টি-টোয়েন্টি বিশ্বকাপের দল সংখ্যা বাড়াতে চলেছে বিশ্ব ক্রিকেট নিয়ামক সংস্থা। ২০২৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ করবে ২০টি দল। সূত্রের খবর, আসন্ন বিশ্বকাপ থেকে প্রথম আটটি দল ২০২৪ সালে সরাসরি বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করবে। বাকি দলগুলো নিজেদের মধ্যে লড়াইয়ের মাধ্যমে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে হবে।

আগামী দু’বছরে মিলিয়ে মোট ৬৬টি দেশ ২০২৪ সালের টি-২০ বিশ্বকাপের মূলপর্বে যাওয়ার লড়াই করবে। এই ৬৬টি দেশের মধ্যে কঠিন লড়াইয়ের পর ২০টি দল নির্বাচিত হবে মূল পর্বে খেলবে। তালিকায় ২৮টি দেশ থাকছে শুধুমাত্র ইউরোপ মহাদেশ থেকেই। আফ্রিকা থেকে ১৪টি, এশিয়া থেকে ৯টি, আমেরিকা মহাদেশ থেকে ৮টি এবং ইস্ট এশিয়া প্যাসিফিক থেকে ৭টি দল থাকছে। ২৮শে জুন থেকে শুরু হবে কোয়ালিফাইং রাউন্ডের খেলা। ২০২৪ সালে প্রথমবার ২০টি দেশকে নিয়ে হতে চলেছে টি-২০ বিশ্বকাপ।

আরও পড়ুন -  Vaccinations In India: ভারতে কোভিড-১৯ টিকাকরণের সংখ্যা ১০৫ কোটি ৪৩ লক্ষ ছাড়িয়েছে

আসর বসতে চলেছে সুদূর ওস্টেন্ডিজ ও আমেরিকার মাটিতে।বিশ্ব ক্রিকেট নিয়ামক সংস্থার ছাড়পত্র পেয়েছে দেশ দুটি। টি-টোয়েন্টি বিশ্বকাপের মেগা আসরে চারটি দল বৃদ্ধি করার মূল লক্ষ্য হলো ক্রিকেটকে আরও জনপ্রিয় হবে। দীর্ঘ ওভারের চেয়ে সংক্ষিপ্ত ওভারের ক্রিকেট বেশি জনপ্রিয় ক্রিকেটপ্রেমীদের কাছে। তার নিরিখে টি-টোয়েন্টি বিশ্বকাপে আরও কতগুলো দেশকে অন্তর্ভুক্ত করতে চলেছে আইসিসি।

আরও পড়ুন -  T20 World Cup: ইংল্যান্ডকে ৫ রানে হারালো আয়ারল্যান্ড, ডিএলএস পদ্ধতিতে

চলতি বছরের শেষ লগ্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরে পুরনো নিয়ম মেনে অস্ট্রেলিয়া আয়োজন করতে চলেছে এই মেগা আসর। টি-টোয়েন্টি বিশ্বকাপের সময়সূচী ও গ্রুপ বিভাজন করেছে আইসিসি। যেখানে দুটি গ্রুপে মোট ১৬ দেশে লড়াই করবে টি-টোয়েন্টি বিশ্বকাপে।

আরও পড়ুন -  ICC World Cup 2023: ‘গোল্ডেন যুগে’ ২০২৩ বিশ্বকাপের লোগো প্রকাশ করল ICC, ভারতের বিশ্ব জয়ের, ক্রিকেট মহলে উত্তেজনা

Latest News

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও সং: সংস্কৃতি, ঐতিহ্য এবং...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img