32 C
Kolkata
Wednesday, May 1, 2024

Cyclone Update: ঘূর্ণিঝড় ‘মোকা’, ১৭৫ কিমি/ঘন্টা বেগে আছড়ে পড়বে, কয়েকটি জেলায় সতর্কতা জারি

Must Read

‘মোকা’ প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে অবস্থানরত। এটি সামান্য উত্তর দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। গতিবেগ ঘণ্টায় ১১ কিলোমিটার। শুক্রবার সকালে আরও শক্তি সঞ্চয় করে মধ্য বঙ্গোপসাগরে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে মোকা। প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর উত্তর-উত্তর পশ্চিম দিকে এগোতে পারে। এই নিয়ে আতঙ্ক ভারত এবং বাংলাদেশের উপকূলীয় এলাকায়।

ঘূর্ণিঝড় ‘মোকা’র কারণে বাড়ছে ভয়। সুন্দরবন এলাকায় আগাম সতর্কতামূলক পদক্ষেপ নিচ্ছে উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসন। জেলার সন্দেশখালি-১, সন্দেশখালি-২, হিঙ্গলগঞ্জ, মিনাখাঁ-সহ সুন্দরবন লাগোয়া প্রতিটি ব্লকে একটি করে কন্ট্রোল রুম খোলা হয়েছে। সারাক্ষণই থাকবেন সিভিল ডিফেন্সের কর্মীরা। এই ঘূর্ণিঝড় নিয়ে শেষ কি আপডেট দিল হাওয়া অফিস?

আরও পড়ুন -  Rain Alert in Kolkata: ৯ জেলা সহ কলকাতা ভিজবে বৃষ্টিতে, স্বস্তি ফিরবে

১) ঘূর্ণিঝড় ‘মোকা’ রবিবার দুপুরে বাংলাদেশের কক্সবাজার ও মায়ানমারের কিয়াপ্পু-এর মাঝে স্থলভাগে আছড়ে পড়বে বলে মনে করা হচ্ছে। অতি শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবেই এটি আছড়ে পড়বে স্থলভাগে। সেই সময়ে ঝড়ের গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৫০ থেকে ১৬০ কিমি।

ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১৭৫ কিমি। ঘূর্ণিঝড় ‘মোকা’ রাজ্যের উপকূলে প্রত্যক্ষভাবে প্রভাব না ফেললেও পরোক্ষ ভাবে পড়তে পারে, সেই জন্য প্রস্তুতি নিচ্ছে জেলার বিভিন্ন ব্লক প্রশাসন। ত্রাণ শিবিরের পাশাপাশি জেলা উপকূলে মোট ৫৬টি ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রগুলো সচল করা হয়েছে এবং স্বাস্থ্য কর্মীদের সতর্ক থাকতে বলেছে।

আরও পড়ুন -  সব রাজ্যই জিএসটি রূপায়ণে ঘাটতি মেটাতে অপশন-১ বেছে নিয়েছে

২) ঘূর্ণিঝড় ‘মোকা’র উল্টো প্রভাব পড়তে চলেছে রাজ্যে। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে ফের জারি হয়েছে তাপপ্রবাহের সতর্কতা। তাপপ্রবাহের সতর্কতা রয়েছে বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম ও পশ্চিম বর্ধমান জেলার ক্ষেত্রে। কোথাও কোথাও তাপমাত্রা হবে ৪৩ ডিগ্রি সেলসিয়াস এর কাছাকাছি।

৩) এই তীব্র গরম থেকে স্বস্তি পেতে পারে কয়েকটি জেলা। ঘূর্ণিঝড় মোকার প্রভাবেই সেই সব এলাকায় বৃষ্টি হবে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি সম্ভাবনা থাকছে পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। শনি এবং রবিবার বজ্রবিদ্যুৎ-সহ ও বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর জেলাতে। সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, নদিয়া এবং মুর্শিদাবাদ জেলায়।

আরও পড়ুন -  Weather: হাওয়া অফিস জানিয়ে দিল বর্ষা আসার দিনক্ষণ, বদল হতে চলেছে রাজ্যের আবহাওয়া

৪) পার্বত্য এলাকা দার্জিলিং, কালিম্পঙে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভবনা আছে। উত্তরবঙ্গের বাকি জেলাতে আগামী দু-তিন দিনে তাপমাত্রা কিছুটা কম থাকবে। ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা কমতে পারে বলে আবহাওয়া দফতর জানিয়েছে।

প্রতীকী ছবি

Latest News

Web Series: উল্লুতে এবার রিলিজ করেছে সাহসী ওয়েব সিরিজ, পরিবারের সঙ্গে দেখা যাবে না

Web Series: উল্লুতে এবার রিলিজ করেছে সাহসী ওয়েব সিরিজ, পরিবারের সঙ্গে দেখা যাবে না।  করোনার সময় মানুষ ঘরের মধ্যে বন্দি...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img