34 C
Kolkata
Saturday, May 4, 2024

Health ATM: হেলথ ATM আসছে, রাজ্য সরকারি কর্মীদের স্বাস্থ্য রক্ষায় নেওয়া হচ্ছে নতুন পদক্ষেপ

Must Read

সরকারি চিকিৎসায় উদ্ভাবন বাড়ছে কারণ রাজ্য সরকার রোগীদের জন্য আরও সুযোগ আনতে পদক্ষেপ নিচ্ছে। কৃত্রিম বুদ্ধিমত্তার (AI)। রোগীরা এখন মাত্র পাঁচ মিনিটে বিনামূল্যে 55টি পরীক্ষা করতে পারবেন। সুগার ও রক্তচাপ থেকে শুরু করে ইসিজি, লিপিড প্রোফাইল, চিকুনগুনিয়া, ডেঙ্গু, ম্যালেরিয়া, টাইফয়েড, এমনকি রক্তের গ্রুপ পরীক্ষা, রোগীরা সহজেই এই সব পরীক্ষা করাতে পারেন। হিমোগ্লোবিন, বিএমআই এবং ক্রিয়েটিনিন সহ অন্যান্য অনেক সূচকও পরীক্ষা করা যেতে পারে। উপরন্তু, একটি চক্ষু পরীক্ষার ব্যবস্থাও উপলব্ধ। এই সুবিধাটি বর্তমানে রাজ্য সরকারের পাঁচটি গুরুত্বপূর্ণ ভবনের কর্মচারীদের জন্য উপলব্ধ, যার মধ্যে রয়েছে নবান্ন, স্বাস্থ্য ভবন, স্বাস্থ্যসাথী, বিকাশ ভবন এবং কলকাতা পৌরসভার সদর দফতর।

রাজ্য সরকার এবং বেঙ্গল কেমিক্যালের একটি যৌথ উদ্যোগ কাউ ক্লিনিক হেলথ এটিএম-এ একটি উচ্চ-প্রযুক্তিগত ডায়াগনস্টিক এবং রক্ত পরীক্ষার মেশিন এনেছে। সূত্রের খবর, কয়েক হাজার সরকারি কর্মচারী, পৌরসভার কর্মচারী ও কর্মকর্তারা এই মেশিনের সুবিধা পাবেন। এই সমস্ত পরীক্ষাগুলি যে কোনও প্রাইভেট ল্যাবরেটরি দ্বারা করাতে কোটি কোটি টাকা খরচ হয়। যা রাজ্যকে বহন করতে হয়। এইবার, রাজ্য ভাড়া থেকে কোনও অতিরিক্ত খরচের প্রয়োজন হবে না।

আরও পড়ুন -  বিজ্ঞপ্তি জারি হয়েছে প্রাথমিক শিক্ষক নিয়োগের, কত শূন্যপদ কোন জেলায়, একনজরে জেনে নিন

এআই সহ হেলথ এটিএম ব্যবহারের একটি সুবিধা হল যে প্রতিবার রোগীর পরীক্ষা করা হয়, তথ্য ক্লাউডে রেকর্ড করা হয়। এটি পূর্ববর্তী প্রতিবেদনের সাথে নতুন প্রতিবেদনের তুলনা করার সুযোগ দেয়। উপরন্তু, প্রতিটি রিপোর্ট ইমেল এবং হোয়াটসঅ্যাপের মাধ্যমে রোগীর কাছে পাঠানো হবে। রিপোর্ট ছাড়াও, এই মেশিনটিও পরামর্শ দেয় কোন ধরনের ডায়েট প্ল্যান ব্যক্তিকে সুস্থ ও ফিট রাখবে। একটি কিউআর কোড সহ একটি ব্যক্তিগত স্বাস্থ্য কার্ডও দেওয়া হবে এবং প্রয়োজনে এই ডিভাইসের মাধ্যমে ভিডিও বা অডিও কলের মাধ্যমে ডাক্তারের সাথে কথা বলার সুযোগ পাওয়া যাবে।

আরও পড়ুন -  School Bus: স্কুল বাস খাদে পড়ে শিক্ষার্থীসহ নিহত ৯, হিমাচল প্রদেশে

এই হাই-টেক ডায়াগনস্টিক এবং ব্লাড টেস্টিং মেশিনগুলি চালু করার জন্য রাজ্য সরকারের প্রচেষ্টা সকল নাগরিকের জন্য সাশ্রয়ী এবং অ্যাক্সেসযোগ্য স্বাস্থ্যসেবা প্রদানের প্রতিশ্রুতি প্রদর্শন করে। রোগীদের আর এই পরীক্ষাগুলির সাথে যুক্ত উচ্চ খরচ নিয়ে চিন্তা করতে হবে না, কারণ সেগুলি এখন মাত্র পাঁচ মিনিটে বিনামূল্যে করা যায়।

এই উদ্যোগটি সরকারি কর্মচারী এবং পৌরসভার কর্মচারী এবং কর্মকর্তাদের জন্য বিশেষভাবে উপকারী, যারা এখন এই পরীক্ষাগুলিকে সুবিধামত এবং সাশ্রয়ী মূল্যে অ্যাক্সেস করতে সক্ষম। উপরন্তু, স্বাস্থ্যসেবাতে AI-এর ব্যবহার আরও সঠিক রোগ নির্ণয় এবং ব্যক্তিগতকৃত চিকিৎসা পরিকল্পনা প্রদান করে রোগীর ফলাফল উন্নত করতে পারে।

 এআই-চালিত স্বাস্থ্য এটিএম ব্যবহার করে, রাজ্য সরকার কেবল তার নাগরিকদের আরও ভাল স্বাস্থ্যসেবা দিতে সক্ষম নয় বরং মূল্যবান স্বাস্থ্য ডেটা সংগ্রহ করতেও সক্ষম যা নীতিগত সিদ্ধান্ত জানাতে এবং জনস্বাস্থ্যের ফলাফল উন্নত করতে ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন -  রাজ্যকে ভৎসর্না করে জরিমানা কোর্টের, বাসের ভাড়া বৃদ্ধির নিয়ম জানাতে

এটা স্পষ্ট যে এই অঞ্চলে স্বাস্থ্যসেবা উন্নত করার জন্য উদ্ভাবনী সমাধান প্রবর্তনের জন্য রাজ্য সরকারের প্রতিশ্রুতি প্রশংসনীয়। এই হাই-টেক ডায়াগনস্টিক এবং ব্লাড টেস্টিং মেশিনের প্রবর্তন সকল নাগরিকের জন্য সাশ্রয়ী ও সহজলভ্য স্বাস্থ্যসেবা অর্জনের দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

উপসংহারে, এই হাই-টেক ডায়াগনস্টিক এবং রক্ত পরীক্ষার মেশিনগুলি চালু করার রাজ্য সরকারের উদ্যোগ সমস্ত নাগরিকের জন্য সাশ্রয়ী এবং অ্যাক্সেসযোগ্য স্বাস্থ্যসেবা প্রদানের দিকে একটি প্রশংসনীয় পদক্ষেপ। এআই-চালিত হেলথ এটিএম-এর সাহায্যে রোগীরা এখন মাত্র পাঁচ মিনিটে বিনামূল্যে 55টি পরীক্ষা করতে পারবেন। মেশিনটি ক্লাউডে তথ্য রেকর্ড করে, ব্যক্তিগতকৃত খাদ্য পরিকল্পনার পরামর্শ দেয় এবং একটি QR কোড সহ একটি ব্যক্তিগত স্বাস্থ্য কার্ড প্রদান করে। এটা স্পষ্ট যে রাজ্য সরকার এই অঞ্চলে স্বাস্থ্যসেবা উন্নত করতে এবং জনস্বাস্থ্যের ফলাফল উন্নত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

ফাইল ছবি

Latest News

Bhojpuri: এবার নিরহুয়াকে বাদ দিয়ে পবন সিংয়ের সাথে রোমান্স করে নিলেন আম্রপালি, এই সব দেখে ঘামছেন নেটদর্শকরা

Bhojpuri: এবার নিরহুয়াকে বাদ দিয়ে পবন সিংয়ের সাথে রোমান্স করে নিলেন আম্রপালি, এই সব দেখে ঘামছেন নেটদর্শকরা।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img