33 C
Kolkata
Sunday, May 19, 2024

LPG Connection: বড় খবর এলপিজি গ্রাহকদের জন্য, এক্ষুনি জেনে নিন

বড় আপডেট দিয়েছে ভারত সরকার এলপিজি কানেকশন নিয়ে

Must Read

 গত ৯ বছরে রেকর্ড ১৭ কোটি নতুন এলপিজি সংযোগ দেওয়া হয়েছে। দেশে এলপিজি গ্রাহকের সংখ্যা দ্বিগুণ বেড়ে ৩১ কোটি ২৬ লাখ হয়েছে। সরকারী তথ্যে বলা হয়েছে যে, ২০১৪ সালের এপ্রিলে সক্রিয় গার্হস্থ্য এলপিজি গ্রাহকের সংখ্যা মাত্র ১৪.৫২ কোটি ছিল। ২০২৩ সালের মার্চ মাসে এই সংখ্যা বেড়ে ৩১.৩৬ কোটিতে দাঁড়িয়েছে।

ভোক্তাদের সংখ্যায় এই রেকর্ড বৃদ্ধি মূলত প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার (PMUY) জন্য। এই স্কিমের কারণে, এলপিজির কভারেজ ২০১৬ সালে ৬২ শতাংশ থেকে ২০২২ সালে ১০৪.১ শতাংশে উন্নীত হয়েছে। এক সময় নতুন এলপিজি গ্যাসের জন্য অপেক্ষা করতে হতো মাসের পর মাস। কম করে হলেও ১৫ থেকে ২০ দিন সময় লাগতো গ্যাস আসতে।

আরও পড়ুন -  Porn Case: নিউটাউনের নীল ছবির নায়ক, অভিনয় করেছেন একাধিক সিরিয়ালে !

 এখন, যখনই প্রয়োজন হয় এলপিজি গ্যাস পাওয়া যায়। বেশিরভাগ জায়গায়, সিলিন্ডার একদিনের মধ্যেই চলে আসে।

৫ কেজি সিলিন্ডার চালু হয়েছে। 

সকলে ১৪ কেজির গ্যাস কিনতে পারেন না টাকার অভাবে। অনেকে পার্মানেন্ট কানেকশন গ্রহণ করতে চাননা, কারণ তাদের বদলির চাকরি। সেই ধরনের গ্রাহকদের জন্য যাদের চাহিদা কম বা ক্রয় ক্ষমতা দুর্বল, সরকারী বিক্রেতারা ৫ কেজির গ্যাস সিলিন্ডারও চালু করেছে। PMUY প্রকল্পটি ১ মে, ২০১৬-এ চালু করা হয়েছিল, প্রতিটি দরিদ্র পরিবারে বিনামূল্যে রান্নার গ্যাস সংযোগ প্রদানের লক্ষ্য নিয়ে। ৩০ জানুয়ারী, ২০২৩ এর মধ্যে, প্রকল্পের অধীনে এলপিজি সংযোগের সংখ্যা ৯.৫৮ কোটিতে পৌঁছেছে।

আরও পড়ুন -  প্রেমে পড়লেন ‘হট’ নায়িকা মধুমিতা, গুঞ্জন আকাশে ভেসে বেড়াচ্ছে !

অবশিষ্ট পরিবারগুলিকে PMUY-এর আওতায় আনার জন্য, ১০ আগস্ট, ২০২১ এ উজ্জ্বলা ২.০ চালু করা হয়েছিল, যার লক্ষ্য ছিল অতিরিক্ত এক কোটি এলপিজি সংযোগ দেওয়া। এই লক্ষ্যমাত্রা ৩১ জানুয়ারী, ২০২২-এর মধ্যেই অর্জিত হয়েছিল ও বিপুল সংখ্যক আবেদনের পরিপ্রেক্ষিতে সরকার এর অধীনে আরও ৬০ লক্ষ গ্যাস সংযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

আরও পড়ুন -  Dance Video: দারুন শরীরী আবেদন এই যুবতীর ভোজপুরি গানে, নেটভক্তরা ‘উফ’ বলছে

Latest News

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img