34 C
Kolkata
Saturday, May 11, 2024

টান পড়বে পকেটে, পাল্টে যাবে এই নিয়ম, ১ এপ্রিল থেকেই

Must Read

শুরু হচ্ছে নতুন আর্থিক বছর কয়েকদিন পর। এই আর্থিক বছর থেকে অনেক ক্ষেত্রে অনেক পরিবর্তন আসবে। ১ এপ্রিল থেকে অনেক দিকেই আসতে চলেছে পরিবর্তন।

*  প্যান কার্ড
ভারত সরকার প্যান এবং আধার কার্ডের লিংকের সময়সীমা বৃদ্ধি করলেও উচিত ৩১ মার্চের আগে এই লিংক করার কাজ শেষ করে নেওয়া। এই সময়সীমার পরে আপনার সমস্যা হলেও হয়ে যেতে পারে।

*  দামি হবে গাড়ি

ভারত স্টেজ ২ শুরু হওয়ার ফলে এবারে ভারতের একাধিক অটোমোবাইল কোম্পানির গাড়ির খরচ বাড়তে চলেছে। খরচ বৃদ্ধির কারণে গাড়ির দাম বৃদ্ধি করতে বাধ্য হবে গাড়ির ব্র্যান্ড। টাটা মোটরস থেকে শুরু করে মার্সিডিজ, সমস্ত কোম্পানির গাড়ির দাম বাড়তে চলেছে আগামী ১ এপ্রিল থেকে।

  • ৬ ডিজিট হলমার্ক ছাড়া সোনার গয়না বিক্রি করা যাবেনা
আরও পড়ুন -  মান ভাঙতে আর মনোনয়ন জমা দিলেন না বিক্ষুব্ধ নিতাই মন্ডল

১ এপ্রিল থেকে আপনাকে ৬ অঙ্কের সংখ্যা যুক্ত সোনার গয়না বিক্রি করতে হবে। ৬ অঙ্কের HUID ছাড়া আপনি আর সোনার গয়না বিক্রি করতে পারবেন না। মূলত গ্রাহকদের স্বার্থ রক্ষায় এই নিয়ম জারি হয়েছিল ১৮ জানুয়ারি।

  • এবারে বেশি প্রিমিয়াম দিতে হবে

 যদি বীমা নেওয়ার পরিকল্পনা করেন, তাহলে আপনাকে এবার থেকে বেশি বীমা দিতে হবে। যদি ৫ লাখ টাকার বেশি বার্ষিক প্রিমিয়াম পলিসি কিনতে চান, তাহলে আপনাকে আয়ের উপরে কর দিতে হবে। সরকার জানিয়েছে, ১ এপ্রিল ২০২৩ থেকে যদি আপনি ৫ লক্ষ টাকার বেশি প্রিমিয়াম সহ বীমা পলিসি গ্রহণ করেন, তাহলে সেখান থেকে আয়ের উপরে আপনাকে কর দিতে হবে।

  • ডিম্যাট অ্যাকাউন্টে নমিনি
আরও পড়ুন -  শিব পূজা করে মুখ্যমন্ত্রীর সুস্বাস্থ্য কামনা করল তৃণমূল

যদি শেয়ার বাজারে বিনিয়োগ করার কোনো পরিকল্পনা করেন। আপনাকে একটা বিষয় খেয়াল রাখতে হবে। ১ এপ্রিল ২০২৩ থেকে আপনার ডিম্যাট অ্যাকাউন্টে নমিনি থাকা আবশ্যক। যদি নমিনি না রাখেন, তাহলে আপনার সমস্যা হয়ে যেতে পারে। সেবি সার্কুলার অনুসারে, এই অ্যাকাউন্টে এবার থেকে নমিনি রাখতেই হবে, নাহলে এই অ্যাকাউন্ট বাতিল করে দেওয়া হবে।

  • ব্যাংক বন্ধ থাকবে

 প্রায় ১৫ দিনের জন্য ব্যাংক বন্ধ থাকতে পারে। এই মাসে অনেকগুলি অনুষ্ঠান রয়েছে একাধিক রাজ্যে। এর কারণে এই কয়েকদিন ও দ্বিতীয় এবং চতুর্থ শনিবার ও রবিবারগুলিতে ব্যাঙ্ক বন্ধ থাকবে বলে জানিয়েছে RBI।

  • গ্যাসের দাম পরিবর্তন
আরও পড়ুন -  Aamir Khan: চলচ্চিত্রের উজ্জ্বল নক্ষত্র আমির খান, জন্মদিনে ভালোবাসা জানিয়েছেন কোটি কোটি ভক্তরা

প্রতি মাসের প্রথম দিনে ভারতের তেল কোম্পানিগুলি গ্যাসের দাম পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়ে থাকে। এই কারণে এপ্রিল মাসের প্রথম দিনেও গ্যাসের দাম পাল্টাতে পারে। এবারে হয়তো গ্যাসের দাম কিছুটা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা আছে।

  • মিউচুয়াল ফান্ডের নমিনি

আপনি যদি মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে ইচ্ছুক থাকেন। আপনাকে ৩১ মার্চের মধ্যে আপনার মিউচুয়াল ফান্ডের অ্যাকাউন্টে নমিনির নাম সাবমিট করতে হবে। সেবি সার্কুলার অনুসারে, যদি আপনি এই কাজ না করেন, তাহলে আপনার পোর্টফোলিও ফ্রিজ করে দেয়া হবে।

প্রতীকী ছবি

Latest News

Horoscope: এই রাশির জাতকদের চাকরির যোগ আছে, আজকে দেখুন রাশিফল

Horoscope: এই রাশির জাতকদের চাকরির যোগ আছে, আজকে দেখুন রাশিফল।  রাশিফলঃ ভারতীয় রাশিফল: ভাগ্যের ইঙ্গিত। ভারতীয় জ্যোতিষশাস্ত্রের একটি জনপ্রিয় অংশ হল রাশিফল। প্রতিদিন,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img