38 C
Kolkata
Friday, May 3, 2024

Aamir Khan: চলচ্চিত্রের উজ্জ্বল নক্ষত্র আমির খান, জন্মদিনে ভালোবাসা জানিয়েছেন কোটি কোটি ভক্তরা

Must Read

চলচ্চিত্রের সবচেয়ে জনপ্রিয় ও প্রভাবশালী অভিনেতা হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন আমির খান। আজ  ১৪ই মার্চ আমির খানের জন্মদিন। মিস্টার পারফেকশনিস্ট এবারে পা রাখলেন ৫৬ বছরে।

জন্মদিনের শুভেচ্ছায় ১৩ মার্চ দিন শেষে রাত ১২টার পর থেকেই সিক্ত হচ্ছেন এই তারকা। তাকে ফেসবুক-টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ভালোবাসা জানিয়েছেন কোটি কোটি ভক্তরা।

তিন দশক ধরে বলিউড মাতিয়ে রাখার কাজটি করে যাচ্ছেন। যে কোনো চরিত্রে মানানসই এই অভিনেতা। তার অভিনয় দক্ষতার জন্য বলিউডের ‘মিস্টার পারফেকশনিস্ট’ উপাধিটিও অর্জন করেছেন।

‘লগান’ ভারতীয় চলচ্চিত্রে একটি ইতিহাস! ১৯৫৭ সালের ‘মাদার ইন্ডিয়া’ আর ১৯৮৮ সালের ‘সালাম বোম্বে’-এর পরে অস্কারে বিদেশি ভাষায় মনোনীত হয় এই সিনেমা। গ্রামের সাদাসিধা ভুবন চরিত্র দিয়েই ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড জিতে নেন আমির খান।

আরও পড়ুন -  কেন্দ্রীয় সরকারের জনবিরোধী পেট্রোল ও ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদ

অভিনয়, প্রযোজনা, পরিচালনা এবং টিভি উপস্থাপনাসহ বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের মধ্য দিয়ে লাখো ভক্তের হৃদয়ের মণিকোঠায় স্থান করে নিয়েছেন।

তাহির হোসেন এবং জিনাত হোসেন দম্পতির ঘর আলো করে ১৯৬৫ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেন বলিউডের পারফেক্টশনিস্ট আমির খান। পরিবার ভারতীয় চলচ্চিত্রের সাথে কয়েক দশক ধরে জড়িত। পিতা তাহির হুসেন ছিলেন একজন চলচ্চিত্র পরিচালক, তার চাচা নাসির হুসেন একজন চলচ্চিত্র প্রযোজক, পরিচালক এবং অভিনেতা।

আরও পড়ুন -  Jaya Bachchan: বাঙালি অভিনেত্রী জয়া বচ্চনের জন্মদিন আজ

১৯৭৩ সালে মাত্র ৮ বছর বয়সে চাচা নাসির হোসেনের চলচ্চিত্র ‘ইয়াদো কা বারা’তে শিশুশিল্পী হিসেবে যাত্রা শুরু করেন। নায়ক হিসেবে তার আবির্ভাব ১৯৮৮ সালের সিনেমা ‘কেয়ামত সে কেয়ামত তক’ দিয়ে।

এ সিনেমা দিয়ে তরুণ প্রজন্মের কাছে আইডল হয়ে উঠেন। পেছনে তাকাতে হয়নি তাকে। একের পর এক হিট সিনেমা উপহার দিয়েছেন।

১৯৯০ থেকে ২০০১ সাল পর্যন্ত দুর্দান্ত সফল ক্যারিয়ার ছিল আমির খানের। এ সময়ে তার উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে ‘দিল’, ‘দিল হ্যায় কি মন্ত নেহিঁ’, ‘রঙ্গীলা’, ‘আন্দাজ আপনা আপনা’, ‘রাজা হিন্দুস্তানি’, ‘লগান’, ‘দিল চাহতা হ্যায়’ ইত্যাদি।

আরও পড়ুন -  Rituparna Sengupta: শুভেচ্ছা জানালেন ঋতুপর্ণা মেয়ের জন্মদিনে অন্য ভাবে

২০০১ সালে স্ত্রী রীনা দত্তের সঙ্গে বিবাহবিচ্ছেদের পর চলচ্চিত্র থেকে কিছুকালের বিরতি নেন আমির খান। ২০০৫ সালে ‘মঙ্গল পাণ্ডে’ সিনেমার মধ্য দিয়ে আবার বড় পর্দায় ফেরেন।

২০০৬ সালে বিখ্যাত ‘রঙ দে বাসন্তি’ অনেক পুরস্কার এনে দেয়। একই বছর সাফল্য আনে ‘ফানা’ও। এরপর ‘তারে জমিন পর’ পুরস্কারে পুরস্কারে ঝুলি ভরে দেয় আমিরের। রঙ দে বাসন্তি এবং তেরে জামিন পর- দু’টি সিনেমাই অস্কারের প্রাথমিক মনোনয়ন পেয়েছিল।

বর্তমানে ‘লাল সিং চাড্ডা’ সিনেমার পোস্ট প্রডাকশনের কাজে ব্যস্ত রয়েছেন।

ফাইল ছবি

Latest News

Weather: ঝেঁপে বৃষ্টি কবে, ৩ জেলায় হতে পারে কালবৈশাখী ঝড়, তাতে অস্বস্তি কমবে!

Weather: ঝেঁপে বৃষ্টি কবে, ৩ জেলায় হতে পারে কালবৈশাখী ঝড়, তাতে অস্বস্তি কমবে! গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ। গ্রীষ্মকাল,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img