39 C
Kolkata
Friday, May 3, 2024

Prince Edward: প্রিন্স এডওয়ার্ড নতুন ডিউক হলেন এডিনবার্গের, বাকিংহাম প্যালেসে ঘোষণা

Must Read

নতুন ডিউক অব এডিনবরা হিসেবে প্রিন্স এডওয়ার্ডের নাম ঘোষণা করা হয়েছে যুক্তরাজ্যে। শুক্রবার বাকিংহাম প্যালেসে এ ঘোষণা দেয়া হয়েছে।

বিট্রিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, রাজা তৃতীয় চার্লস তার ভাই এডওয়ার্ডকে তার প্রয়াত পিতা প্রিন্স ফিলিপের ‘ডিউক অফ এডিনবার্গ’ উপাধি প্রদান করেন। রানী এলিজাবেথ এবং প্রিন্স ফিলিপের শুভেচ্ছার সম্মানে এডওয়ার্ডকে তার ৫৯তম জন্মদিনে উপাধি দেয়া হয়েছিল। তিনি আজীবন এই পদে থাকবেন।

আরও পড়ুন -  IND Vs SL: হার্দিক পান্ডিয়া, শেষ ওভারে অক্ষর প্যাটেলকে দিয়ে বোলিং করালেন কেন? নিজেই ফাঁস করলেন

প্রিন্স ফিলিপ ১৯৪৭ সালে প্রিন্সেস এলিজাবেথকে বিয়ে করার সময় এডিনবার্গের ডিউক উপাধি পেয়েছিলেন। এলিজাবেথ পরে ১৯৫২ সালে রানী দ্বিতীয় এলিজাবেথ হন। ২০২২ সালে রানী মারা যান। এর আগে প্রিন্স ফিলিপ ২০২১ সালে মারা যান। তিনি ৭০ বছর ধরে এডিনবার্গের ডিউক ছিলেন।

আরও পড়ুন -  Sabyasachi Chakraborty: ৬৫ তম জন্মদিন সব্যসাচী চক্রবর্তীর, খোলা চিঠি ছোট ছেলের

ফিলিপের মৃত্যুর প্রায় দুই বছর পর তার ছোট ছেলে প্রিন্স এডওয়ার্ড এডিনবার্গের নতুন ডিউক হন। প্রিন্স ফিলিপ সব সময় চেয়েছিলেন তার ছোট ছেলে এডওয়ার্ড এই খেতাব পান। রাজা হিসেবে শুধুমাত্র চার্লসেরই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা থাকে।

ব্রিটিশ সিংহাসনের ১৩তম উত্তরাধিকারী এডওয়ার্ড আগামী মে মাসে আনুষ্ঠানিকভাবে অভিষিক্ত হবেন।  তিনি নতুন ডিউক হবেন ও তার স্ত্রী সোফি এডিনবার্গের ডাচেস হবেন। উভয়েরই নতুন শিরোনাম নিয়ে শুক্রবার এডিনবার্গে যাওয়ার কথা। প্রিন্স এডওয়ার্ড তার কর্মজীবনের প্রথম দিকে থিয়েটার ও টিভি প্রোডাকশনে কাজ করেছিলেন।

আরও পড়ুন -  Kajol: কাজল কোন খাবার ভালোবাসেন

বড় হওয়ার সঙ্গে সঙ্গে তিনি রাজকীয় দায়িত্বগুলিতে মনোনিবেশ করেছিলেন। পিতা প্রিন্স ফিলিপের কাছ থেকে অনেক দায়িত্ব গ্রহণ করেছিলেন।

ছবিঃ সংগৃহীত

Latest News

Web Series: নেট জগতে ঘনিষ্ঠ দৃশ্যের সেরা কয়েকটি ওয়েব সিরিজ, একদম একলা দেখবেন

Web Series: নেট জগতে ঘনিষ্ঠ দৃশ্যের সেরা কয়েকটি ওয়েব সিরিজ, একদম একলা দেখবেন।  Web Series গুলি ১৮+উদ্ধের জন্য। ওয়েব সিরিজ!...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img