31 C
Kolkata
Saturday, May 4, 2024

তদন্ত কমিটি, আদানি-হিন্ডেনবার্গকাণ্ডে

Must Read

মার্কিন সংস্থা হিনডেনবার্গ রিসার্চের প্রতিবেদনে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে শেয়ারবাজারে ‘কারচুপি এবং জালিয়াতির’ যে অভিযোগ আনা হয়েছে, তা তদন্তের জন্য বিশেষ কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন ভারতের সুপ্রিমকোর্ট। বৃহস্পতিবার এই আদেশ দেন।

ইন্ডিয়া এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, সর্বোচ্চ আদালতের অবসরপ্রাপ্ত বিচারপতি এএম সাপ্রের নেতৃত্বে এ বিশেষজ্ঞ কমিটি গঠন করা হচ্ছে। এই কমিটির অন্যান্য সদস্যরা হলেন ওপি ভাট, কেভি কামাথ, নন্দন নিলেকানি এবং সোমশেখর সুন্দরেসান।

আরও পড়ুন -  Suhana Khan: সুহানা খান মদ্যপানে আসক্ত!

পুরো বিষয়টি যাচাইকরণে এই বিশেষজ্ঞ প্যানেলকে ভারতের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড (সেবি) এবং তদন্ত সংস্থাগুলো সহায়তা করবে। কমিটিকে আগামী দু’মাসের মধ্যে তদন্ত শেষ করে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট।

সেবিকে দেয়া নির্দেশে সর্বোচ্চ আদালত বলেছেন, কোথাও নীতি এবং নিয়ম লঙ্ঘন হয়েছে কিনা, কারচুপি করে শেয়ারের দাম বাড়ানো হয়েছে কিনা, তা তদন্ত করে দেখতে হবে। বাজারের স্বার্থে তারা কী কী ব্যবস্থা নিয়েছে, তা তদন্ত কমিটিকে জানাতে হবে।

আরও পড়ুন -  World Richest People: তৃতীয় গৌতম আদানি, বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায়

সর্বোচ্চ আদালতের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন আদানি গ্রুপের প্রধান গৌতম আদানি। বৃহস্পতিবার এক টুইটবার্তায় তিনি বলেন, আদানিগ্রুপ সম্মানিত সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছে। আর অল্প কিছু দিনের মধ্যেই প্রকৃত ঘটনা সর্বসমক্ষে আসবে। সত্যের জয় হবেই।

আরও পড়ুন -  UN Official: জাতিসংঘ কর্মকর্তা বলছেন, ‘কেউ জয়ী হবে না’ ইউক্রেন যুদ্ধে

আগে গত ২৪ জানুয়ারি হিন্ডেনবার্গ রিসার্চের গবেষণা প্রতিবেদন প্রকাশের প্রায় পরপরই বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় নিচের দিকে নামতে থাকে আদানির নাম। এখন মাত্র এক মাসের একটু বেশি সময়ের মধ্যে গৌতম আদানি বিশ্বের তৃতীয় শীর্ষ ধনীর স্থান থেকে নামতে নামতে ২৭তম স্থানে দাঁড়িয়েছে।

 সূত্রঃ টাইমস অফ ইন্ডিয়া। ফাইল ছবি

Latest News

সেই আমি আমার মতো

সেই আমি আমার মতো।  আমার স্বপ্ন জ্বলে। চিরকাল পালন করি, আমি স্বপ্ন দেখি। চিরকাল পালন করি,আমি স্বপ্ন দেখি, মনের কথা বলে, কবিতা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img