33 C
Kolkata
Sunday, May 5, 2024

Mallikarjun Kharge: মল্লিকার্জুন খাড়গে চ্যালেঞ্জ, কংগ্রেস নেতৃত্বাধীন সরকার হবে ২০২৪ সালে

Must Read

ভারতে ২০২৪ সালে কংগ্রেস নেতৃত্বাধীন সরকারই গঠিত হবে। হাজারটা মোদি বা হাজারটা অমিত শাহ এলেও রুখতে পারবে না। নাগাল্যান্ডে দাঁড়িয়ে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। কংগ্রেস সভাপতির বক্তব্য, গণতন্ত্রের স্বার্থে দেশের সব বিরোধী দলগুলিকে একত্রিত করা জরুরি। কংগ্রেস সেই কাজটাই করার চেষ্টা করছে।

বুধবার নাগাল্যান্ডের সভায় কংগ্রেস সভাপতি দাবি করেছেন, কংগ্রেস ২০২৪ সালে বিরোধী জোটের নেতৃত্ব দেবে। সেই জোটই মোদি সরকারকে ক্ষমতাচ্যুত করবে। অন্য সব দলকেও বুঝতে হবে।

আরও পড়ুন -  Congress: ক্ষুদ্র ব্যবসায়ীদের ভাতে মেরে, পাড়ার মোড়ে মোড়ে স্মার্ট পয়েন্ট তৈরির বিরুদ্ধে পথে নামলো কংগ্রেস

খাড়গের বক্তব্য, মোদি মাঝে মাঝেই বলেন, আমিই একমাত্র যে দেশের মানুষের মুখোমুখি হতে পারে। কেউ আমাকে ছুঁতে পারবে না। কোনও গণতান্ত্রিক মানুষ একথা বলতে পারে না। মনে রাখবেন আপনি একটি গণতান্ত্রিক দেশে দাঁড়িয়ে আছেন, কোনও স্বৈরাচারী দেশে নয়। মানুষ আপনাকে নির্বাচন করেছে, মানুষই আপনাকে উচিত শিক্ষা দেবে।

খাড়গের দাবি, ২০২৪ সালে বিজেপি আর সংখ্যাগরিষ্ঠতা পাবে না, কেন্দ্রে ক্ষমতায় আসবে জোট সরকার। যার নেতৃত্বে থাকবে কংগ্রেস। আমরা অন্য দলগুলোর সঙ্গেও কথা বলছি। কারণ সেটা না করলে গণতন্ত্র ধ্বংস হয়ে যাবে, সংবিধান নষ্ট হয়ে যাবে।

আরও পড়ুন -  Bharat Joro Yatra: কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’, দিল্লি পৌঁছেছে

কংগ্রেস সভাপতি জানিয়েছেন, কংগ্রেসের তরফে অন্য দলগুলোর সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। সমমনস্ক বিরোধী দলগুলির সঙ্গে নিয়মিত মতামতের আদানপ্রদান করছে। খাড়গে এদিন নাগাল্যান্ডের সভায় কার্যত স্বীকার করে নিয়েছেন জোট না হলে কংগ্রেসের একার পক্ষে বিজেপিকে হারানো সম্ভব নয়। জোটই রাস্তা।

আরও পড়ুন -  Rahul Gandhi: দ্রব্যমূল্য বৃদ্ধিসহ অন্যান্য ঘটনার প্রতিবাদ করায়, রাহুল গান্ধীকে আটক করেছে পুলিশ

খাড়গের এই সুর শোনা গেছে ভারতের প্রায় সব বিরোধী দলের গলাতেই। দ্বিমত রয়েছে নেতৃত্বের প্রশ্নে। কারণ কংগ্রেস ছাড়াও বিরোধী জোটের নেতৃত্ব দেয়ার দাবিদার তৃণমূল, আম আদমি পার্টি , নীতীশ কুমারের জেডিইউ-ও। খাড়গে যেভাবে একতরফা কংগ্রেসকেই জোটের নেতা ঘোষণা করে দিলেন, তাতে এই বিরোধী দলগুলো কতটা সন্তুষ্ট হবে, তা নিয়ে সংশয় আছে।

সূত্রঃ হিন্দুস্তান টাইমস। ছবিঃ সংগৃহীত

Latest News

সেই আমি আমার মতো

সেই আমি আমার মতো।  আমার স্বপ্ন জ্বলে। চিরকাল পালন করি, আমি স্বপ্ন দেখি। চিরকাল পালন করি,আমি স্বপ্ন দেখি, মনের কথা বলে, কবিতা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img