31 C
Kolkata
Friday, May 17, 2024

PAN Card Update: এখনই হন সাবধান প্যান কার্ড থাকলে, না হলে জরিমানা হবে ১০,০০০ টাকা, জানুন

আধার কার্ড ও প্যান কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক করেছে আয়কর দপ্তর

Must Read

 ব্যাঙ্কিং পরিষেবা থেকে শুরু করে অন্যান্য অফিসিয়াল কাজকর্মের জন্য দরকার পড়ে প্যান কার্ডের। যদি প্যান কার্ড না থাকে তাহলে আপনি যেকোনো সময় গুরুত্বপূর্ণ কাজের মাঝখানে আটকে যেতে পারেন।  মোটামুটি আজকাল সকলেই নিজের প্যান কার্ড বানিয়ে নিয়েছেন।

যদি প্যান কার্ড থাকে তাহলে ব্যাঙ্ক জাতীয় যেকোনো কাজে সুবিধা পাওয়া যায়। চলতি বছরে বাজেট ঘোষণার পর এই প্যান কার্ডের জন্য আপনার ১০ হাজার টাকা জরিমানা হতে পারে। কিন্তু কেন?

সম্প্রতি আয়কর দপ্তর প্যান কার্ড সম্পর্কিত একটি বড় আপডেট দিয়েছে যা প্রত্যেক প্যানকার্ডধারীদের জানা প্রয়োজন। নাহলে অনেক সমস্যার সম্মুখীন হতে পারেন। আয়কর দপ্তর কিছুদিন আগে একটি নোটিফিকেশন জারি করে জানিয়ে দিয়েছেন যে,আপনার প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক। এই লিঙ্ক করার জন্য একটি সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। সেই সময়ের মধ্যে লিঙ্ক না করলে দিতে হবে জরিমানা।  বাতিল হয়ে যাবে আপনার প্যান কার্ড। কত তারিখে মধ্যে করতে হবে এই লিঙ্ক?

আরও পড়ুন -  ক্লিনবোল্ড নেটিজেনরা

আয়কর দপ্তর সূত্রে জানানো হয়েছে যে, আপনি যদি ৩১ মার্চ, ২০২৩ সালের আগে আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক না করেন, তাহলে আপনার উপর ১০ হাজার টাকা জরিমানা করা হবে।

আরও পড়ুন -  বাজারে আসছে Honda ইলেকট্রিক স্কুটার ওলাকে টেক্কা দিতে, সবকিছু জেনে নিন

 না হলে ১ এপিল, ২০২৩ থেকে আপনার প্যান কার্ড নিষ্ক্রিয় করে দেওয়া হবে। প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেলে ব্যাঙ্ক সমন্ধিত যেকোনো কাজে আপনাকে সমস্যার পড়তে হবে।

জানিয়ে রাখি, ঘরে বসেই আপনি লিঙ্ক করতে পারেন আধার এবং প্যান কার্ড। এই কাজটি করার জন্য, আপনাকে প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট incometaxindiaefiling.gov.in-এ ক্লিক করতে হবে। সেখানে আইডি, পাসওয়ার্ড ও জন্মতারিখ ব্যবহার করে পোর্টালে লগইন করতে হবে। লগইন করার জন্য যে ইউজার আইডি প্রয়োজন তা হল আপনার প্যান (স্থায়ী অ্যাকাউন্ট নম্বর)। এর সাথে, আধারের সাথে আপনার প্যান লিঙ্ক করার জন্য একটি পপ-আপ উইন্ডোও খুলবে। লিঙ্ক করার জন্য আপনাকে মেনু বারে ‘প্রোফাইল সেটিংস’ এ ক্লিক করতে হবে। তারপর আপনাকে এর হোম পেজে ‘লিঙ্ক আধার’-এ ক্লিক করতে হবে। এরপর প্রয়োজনীয় তথ্য পূরণ করলেই লিঙ্ক হয়ে যাবে আপনার প্যান কার্ড এবং আধার কার্ড। আশা করি এবার করতে পারবেন।

আরও পড়ুন -  Syria: ৪০ কোটি ডলারের আবেদন জাতিসংঘের, বিধ্বস্ত সিরিয়ায়

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img