32 C
Kolkata
Saturday, May 18, 2024

Hugh Hudson: নির্মাতা হিউ হাডসন আর নেই, অস্কারজয়ী

Must Read

সিনেমা নির্মাতা হিউ হাডসন অস্কারজয়ী চলে গেলেন। শুক্রবার লন্ডনের চ্যারিং ক্রস হাসপাতালে মৃত্যু হয় ব্রিটিশ এ চলচ্চিত্র নির্মাতার। দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

হিউ হাডসন পরিবারের পক্ষ থেকে বিবৃতি দিয়েও তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

মৃত্যুকালে হিউ হাডসনের বয়স হয়েছিল ৮৬ বছর। জানা গেছে, গত কয়েকদিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন।

আরও পড়ুন -  Durgapujo: “নবরূপে মহাদুর্গা”, অভিনেত্রী শ্রীমা ভট্টাচার্য

হিউ হাডসনের ১৯৩৬ সালের ২৫ আগস্ট লন্ডনে জন্মগ্রহণ করেন। তথ্যচিত্র ও বিজ্ঞাপন পরিচালনার কাজ দিয়ে নির্মাতার হাতেখড়ি হয়। কর্মজীবনের প্রথম দিকে প্যারিসে তথ্যচিত্র সম্পাদনার কাজ করতেন।

হিউ হাডসন প্রায় ৩ বছর সম্পাদনার কাজ করার পরে, দুই সহকর্মীর সঙ্গে এক তথ্যচিত্র সংস্থা তৈরি করেন। সেই সংস্থার প্রযোজনাতেই তৈরি হয় ‘এ ফর অ্যাপল’, ‘দ্য টর্টয়েজ অ্যান্ড দ্য হেয়ার’-এর মতো এসজিএ (স্ক্রিনরাইটার্স গিল্ড অ্যাওয়ার্ড) জয়ী ও বাফটা (ব্রিটিশ অ্যাকাডেমি অফ ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টস) মনোনীত তথ্যচিত্র।

আরও পড়ুন -  Bollywood: আজও আফশোস করেন, সেই সব ছবিগুলি নিয়ে বলিউড তারকারা

হিউ হাডসন এরপর তথ্যচিত্র থেকে বিজ্ঞাপন পরিচালনার কাজে হাত দেন হিউ হাডসন। সেখান থেকে ধীরে ধীরে সিনেমার জগতে পা রাখেন তিনি। অ্যালান পার্কার পরিচালিত বিখ্যাত সিনেমা ‘মিডনাইট এক্সপ্রেস’-এ সেকেন্ড ইউনিট পরিচালক হিসেবে কাজ করেছিলেন।

আরও পড়ুন -  VIDEO: মোনালিসা এমন কাজ করলেন পবন সিংয়ের সঙ্গে, আড়াল থেকে দেখলেন অক্ষরা সিং

১৯৭৯-৮০ সাল নাগাদ, প্রায় এক বছর ধরে ‘চ্যারিয়টস অফ ফায়ার’ সিনেমা তৈরি করেন। দুই ব্রিটিশ অ্যাথলিটের অলিম্পিক জার্নির গল্প নিয়ে তৈরি এই সিনেমাটির চিত্রনাট্য। ১৯৮১ সালে মুক্তি পায়। সিনেমা মনোনীত হয়েছিল অস্কারের একাধিক বিভাগে, জিতেছিল সেরা সিনেমার সম্মান।

ছবিঃ সংগৃহীত

Latest News

Video: শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে যৌবন, ঘর বন্ধ করে নাচ দেখিয়ে ভাইরাল মোনালিসা

Video: শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে যৌবন, ঘর বন্ধ করে নাচ দেখিয়ে ভাইরাল মোনালিসা। ভোজপুরী সিনেমা: এক ঝলকঃ ভোজপুরী সিনেমা হল ভারতের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img