31 C
Kolkata
Tuesday, May 14, 2024

Myanmar: ৩৭ শহরে মার্শাল ল জারি, মিয়ানমারের

Must Read

সাগাইন ও মগওয়ে অঞ্চলসহ মিয়ানমারের ৩৭টি শহরে সামরিক আইন জারি করেছে জান্তা সরকার। মিয়ানমারে নতুন করে জরুরি অবস্থার মেয়াদ আরও ৬ মাস বৃদ্ধির ঘোষণা দেয়ার মাত্র একদিন পরই ৩৭টি শহরে মার্শাল ল জারির ঘোষণা করা হয়।

জান্তা সরকারের জারি করা এক বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, ৩৭টি শহর এখন থেকে সরাসরি স্থানীয় কামান্ডারের হুকুমে পরিচালিত হবে। ৩৭টি শহরের মধ্যে সাগাইনের ১১টি, মগওয়ে ও অঞ্চলের ৫টি করে মোট ১০টি শহর। তানিনথারির ২টি শহর। চিন রাজ্যের ৭টি শহর, কায়াহ রাজ্যের ৪টি, কারেনের ২টি ও মন রাজ্যের একটি শহর রয়েছে মার্শাল ল জারি করা শহরগুলো।

আরও পড়ুন -  রাশিয়ার নিষেধাজ্ঞা, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ওপর

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এখন থেকে জান্তাবাহিনী স্থাপিত আদালত এসব এলাকার যেকোনো গুরুত্বপূর্ণ মামলার বিচার কাজ চালাতে পারবে। জান্তাবাহিনী সতর্ক করে বলেছে, প্রয়োজনে আদালত মৃত্যুদণ্ড ও যাবজ্জীবনের মতো দণ্ড দিতেও দ্বিধা করবে না। এসব মামলার ক্ষেত্রে কোনো আপিলের সুযোগ থাকবে না। কিন্তু কাউকে মৃত্যুদণ্ড দেয়া হলে সে আপিল করতে পারবে, সেই আপিল এককভাবে বিবেচনা করবেন জান্তা প্রধান জেনারেল মিন অং হ্লাইং।

আরও পড়ুন -  Myanmar: নিহত ৫, আহত ১১, বোমা হামলায় মিয়ানমারে

স্থানীয় গণমাধ্যম ইরাবতী জানায়, প্রায় সাড়ে ৩শ’ শহরের মধ্যে ৬০টিতে নিরাপত্তা ব্যবস্থা কঠোর করার নির্দেশ দিয়েছে, মিয়ানমারের ন্যাশনাল ডিফেন্স এন্ড সিকিউরিটি কাউন্সিল।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি তারিখে সামরিক অভ্যুত্থানে অং সান সু চি’র সরকারকে উৎখাত করে মিয়ানমারের সেনাবাহিনী।

আরও পড়ুন -  একজনকে খুব ভালোবাসি, সে কথা বলে না, তারপর কি হলো?

ছবিঃ সংগৃহীত

Latest News

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img