31 C
Kolkata
Friday, May 17, 2024

Union Budget 2023: মাসিক বেতনের ৪০% দিতে হবে আয় কর, একটু এদিক ওদিক হলেই

Must Read

সামান্য হেরফের হলেই নতুন কর কাঠামোর আওতায় বড় অংকের আয়কর দিতে হতে পারে তাদের।

এমনটাই মনে করছেন ভারতের অর্থনৈতিক বিশেষজ্ঞরা। তাদের মতে করদাতাদের অত্যন্ত সতর্কভাবে তাদের আয় করের হিসাব করতে হবে। না হলে একটু এদিক ওদিক হলেই অনেক বেশি টাকা দিতে হতে পারে ভারতের করদাতাদের।

অবেতনভোগী করদাতা: যদি আপনার আয় ২০০০ টাকা বৃদ্ধি পায়, আপনার বার্ষিক আয় সাত লক্ষ টাকা থেকে বেড়ে ৭ লক্ষ ২ হাজার টাকা হয় তাহলে কিন্তু আপনাকে ২৫,২০০ টাকা আয়কর দিতে হবে। আপনি যে আয় করবেন তার প্রায় ৪০ শতাংশ আপনাকে আয়কর দিয়ে দিতে হবে। যদি আপনার আয় সাত লক্ষ টাকা হতো তাহলে আপনাকে কোন আয়কর দিতে হতো না।

আরও পড়ুন -  রাইপুর থানা এলাকায় করোনা সম্পর্কে সচেতনতার প্রচার করা হচ্ছে, Mask পড়ুন

বেতনভোগী করদাতা: আগামী অর্থ বর্ষ থেকে বেতনভোগীরা ৫০ হাজার টাকা স্ট্যান্ডার্ড ডিডাকশন পেয়ে যাচ্ছেন। তাদের ক্ষেত্রে এই সীমাটা ৭.৫ লক্ষ টাকা। ওই কর্মীর বার্ষিক বেতন ২০০০ টাকা বৃদ্ধি পায় তাহলে আপনাকে আয়কর বাবদ ২৫,২০০ টাকা দিতে হবে।

আরও পড়ুন -  West Bengal State Budget: বড় ঘোষণা রাজ্যের বাজেটে, নতুন প্রকল্প ‘রাস্তাশ্রী’

এতদিন পর্যন্ত করদাদারা যে সমস্ত ডিডাকশন ও কর ছাড়ের সুবিধা গ্রহণ করে এসেছেন। সে সমস্ত সুবিধা নতুন কর কাঠামোয় মিলবে না। পুরনো কাঠামোয় কর বাঁচানোর ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় ছিল ৮০ ধারার কিছু ট্যাক্স ডিডাকশন।

আরও পড়ুন -  মুখে করে কেক নিয়ে খাওয়ালেন, জন্মদিনে উষ্ণ উদযাপন ওম ও মিমির

সেই সমস্ত সুবিধা এবারে আপনারা পাবেন না। কিন্তু যাবতীয় বিষয় নিয়ে অত্যন্ত সতর্কভাবে আপনাকে পা ফেলতে হবে। নাহলে কিন্তু আপনাকে অতিরিক্ত কর দিতে হবে।

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img