21 C
Kolkata
Monday, May 6, 2024

West Bengal State Budget: বড় ঘোষণা রাজ্যের বাজেটে, নতুন প্রকল্প ‘রাস্তাশ্রী’

Must Read

নতুন প্রকল্পের ঘোষণা করল সরকার রাজ্যের বাজেটে। বিধানসভায় রাজ্যের পূর্ণাঙ্গ বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

তিনি এক বছর প্রকল্পের কথা ঘোষণা করলেন আজ। নতুন প্রকল্পের কথা ঘোষণা করলেন তিনি যার নাম দেওয়া হয়েছে রাস্তাশ্রী। পঞ্চায়েত ভোটের আগে গ্রামীণ উন্নয়নে বিশেষ জোর দেওয়া হবে সে কথা প্রথম থেকেই আন্দাজ করা হয়েছিল।

আরও পড়ুন -  এক প্রতিবন্ধী মহিলা ব্যবসায়ীকে মারধর করার অভিযোগ উঠল এক মিষ্টি দোকানদারের বিরুদ্ধে

মূলত গ্রামের পরিকাঠামো ও রাস্তা সহ যাবতীয় পঞ্চায়েত ব্যবস্থা খতিয়ে দেখার জন্য পদক্ষেপ গ্রহণ করতে শুরু করেছিল রাজ্য সরকার। মনে করা হচ্ছে পঞ্চায়েত ভোটের আগে আরো ভালো করে পরিকাঠামো সুবিধা একেবারে তৃণমূল স্তর পর্যন্ত পৌঁছে দেওয়ার জন্য এই ঘোষণা।

রাজ্য বাজেটে এই দিন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ঘোষণা করলেন, “গ্রামীণ সড়ক উন্নয়নে জোর দেওয়া হয়েছে। ১১৫০০ কিলোমিটার নতুন রাস্তা তৈরি করা হয়েছে। রাজ্য সরকারের পক্ষ থেকে মোট তিন হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এছাড়া বিধায়কদের এমএলএ ল্যাডের টাকা বাড়িয়ে দেওয়া হয়েছে। ৬০ লক্ষ টাকা থেকে ৭০ লক্ষ টাকা পর্যন্ত বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। চা বাগানে স্থায়ী বাসস্থানের পাট্টা দেওয়ার নীতি ঘোষণা করেছে রাজ্য সরকার।”

আরও পড়ুন -  ৬৯৬ নম্বর পেয়ে মালদায় প্রথম শুভদীপ কুণ্ডু, এবছর করোনার জেরে পরীক্ষা বাতিল হয়েছিলো

রাজ্য বাজেটে মহার্ঘ ভাতা ঘোষণা করলেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি ঘোষণা তে বললেন, আগে মহার্ঘ ভাতা ছিল ৩ শতাংশ। বর্তমানে সেখানে আরো ৩ শতাংশ বাড়িয়ে ৬% মহার্ঘ ভাতা ঘোষণা করা হয়েছে। বর্তমানে ৬ শতাংশ হারে ডিএ দেওয়া হবে। সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা দেওয়া হবে।

আরও পড়ুন -  Katrina Kaif: দু‘বছরে নেই সুখবর, মা হতে না পারায় ক্যাটরিনার উপরে চাপ ভিকির পরিবারের!

Latest News

গরম থেকে একটু শান্তি পেতে দিঘা-দার্জিলিং যাওয়ার জন্য ট্রেন দিল রেল!

গরম থেকে একটু শান্তি পেতে দিঘা-দার্জিলিং যাওয়ার জন্য ট্রেন দিল রেল! এই তাপপ্রবাহ থেকে একটু শান্তি পেতে এবার রেল দিলো...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img