34 C
Kolkata
Friday, April 26, 2024

Christmas Chocolate Cake: ছোট-বড় সবারই প্রিয়, চকলেট কেক

Must Read

বিভিন্ন অনুষ্ঠানে কেকের আয়োজন থাকে। যদি ঘরেই তৈরি করা যায় খুব ভালো হয়। কেকের মধ্যে ছোট-বড় সবারই প্রিয় হচ্ছে চকলেট কেক।

তৈরি করতে পারেন মজাদার চকলেট কেক।

উপকরণ

বাটার ১/৪ কাপ, চিনি ৩/৪ কাপ,জল ১/৪ কাপ, ময়দা ১ কাপ, কোকো পাউডার ১/৪ কাপ, বেকিং পাউডার দেড় চা চামচ, ডিম ২টো, লবণ দরকার মতন, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ এবং ছোট বেকিং বাটি।

আরও পড়ুন -  Chocolate Barfi: ঝামেলা ছাড়াই বানিয়ে নিতে পারেন স্বাস্থ্যসম্মত চকলেট বরফি

পদ্ধতি

 ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার, বাটার, চিনি, জল ও ভ্যানিলা এসেন্স একসঙ্গে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর ডিম মিশিয়ে দিন। ভালো করে মিশিয়ে নেবেন।

এবার বেকিং বাটি যেটিতে কেক বেক করবেন তা বাটার দিয়ে ভালো করে গ্রিজ করতে হবে। কেকের মিশ্রণটি মোল্ডে ঢেলে রাখতে হবে।

এবার প্রেশার কুকার গ্যাসে বসিয়ে দিতে হবে। ঢাকনা দিয়ে ঢেকে দেবেন শুধু প্রেসার লিড বা রিবন খুলে রাখবেন। এখন ৩-৫ মিনিট গরম করতে হবে। ছোটো বাটি খালি প্রেসার কুকারের ভিতরে বসিয়ে রেখে দিন।

আরও পড়ুন -  মালদা শহরের বিভিন্ন সমস্যা সংক্রান্ত বিষয় নিয়ে বৈঠক করলেন রাজ্যসভার সাংসদ মৌসুম নূর

 ঢাকনা লাগিয়ে প্রেশার কুকার অল্প আঁচে গ্যাসে বসিয়ে রাখুন। জল দেবেন না।  গ্যাসের আঁচ অল্প করে রাখবেন। মাঝারি বা বেশি আঁচ যেন না হয়।

 ৩০ মিনিট বা কেক হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। কেক হয়েছে কিনা তা দেখার জন্য ৩০ মিনিট পর একটি কাঠি ঢুকিয়ে মোল্ডের কেকটি দেখে নেবেন। কেকের গায়ে কেকের মিশ্রন লেগে থাকে তা হলে বুঝবেন কেক এখনও বাকি আছে।

আরও পড়ুন -  স্কুল শিক্ষককে ভয় দেখিয়ে টাকা হাতাচ্ছে সাইবার ক্রাইম চক্র, এবার দাবি পাঁচ লাখ টাকা !

কেক হয়ে গেলে কুকারের ভেতরেই খানিকটা ঠাণ্ডা হতে দিন। তারপর নামিয়ে ওপরে লিকুইড চকলেট বা চকলেট কুচি ছিটিয়ে দিন, হয়ে গেলো চকলেট কেক। ফাইল ছবি।

Latest News

Short Flim: এই কাণ্ড ঘটালেন যুবতী, একলা দেখবেন শর্ট ফিল্মটি

Short Flim: এই কাণ্ড ঘটালেন যুবতী, একলা দেখবেন শর্ট ফিল্মটি। Short Flim টি ১৮+উদ্ধের জন্য তৈরি করা হয়েছে। শর্ট ফিল্ম,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img