42 C
Kolkata
Monday, April 29, 2024

Myanmar: বিচার শেষ পর্যায়ে, মিয়ানমারের অং সান সুচির

Must Read

ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সুচির বিরুদ্ধে চূড়ান্ত রায় দেয়ার আগে, জান্তা আদালত আগামী সপ্তাহে মিয়ানমারের অং সান সূচির ১৮ মাসব্যাপী বিচারের চূড়ান্ত যুক্তি শুনবে। মঙ্গলবার একটি আইনি সূত্রের কথা অনুযায়ী, তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক বাহিনী তার সরকারকে পতনের পর থেকে সূচি বন্দী জীবন যাপন করছেন। দুর্নীতি থেকে শুরু করে অবৈধভাবে ওয়াকি-টকি রাখা, কোভিড বিধিনিষেধ লঙ্ঘন করা জন্য তাকে ১৪টি অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছে।

আরও পড়ুন -  Lionel Messi: বার্সার সভাপতি চেষ্টা চালাচ্ছে, মেসিকে ফেরানোর

মামলা সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, একটি জান্তা আদালত ২৬ ডিসেম্বর দুর্নীতির অবশিষ্ট পাঁচটি অভিযোগের সাথে সম্পর্কিত উভয় পক্ষের চূড়ন্তা যুক্তি শুনবে। এই পর্যায়ের পরে রায় দেয়া হবে, এখনও রায়ের তারিখ নির্ধারণ করা হয়নি। প্রতিটি দুর্নীতির অভিযোগে সর্বোচ্চ ১৫ বছরের জেল হতে পারে বলে জানিয়েছে সূত্রটি।

আরও পড়ুন -  মিয়ানমারে সেনা শাসনবিরোধী বিক্ষোভে আরও কয়েকজন নিহত হয়েছেন

সূত্রটি জানিয়েছে, জুন মাসে তাকে গৃহবন্দী থেকে সেনা-নির্মিত নেপিদোর একটি কারাগারে স্থানান্তরিত করা হয়। একটি বিশেষ আদালতে তার বিচার চলতে থাকে। ৭৭ বছর বয়সী সুচি সুস্থ আছেন বলে জানা গেছে।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, সাংবাদিকদের আদালতের শুনানিতে উপস্থিত হতে নিষেধ করা হয়েছে।  সুচির আইনজীবীদেরও মিডিয়ার সাথে কথা বলতে নিষেধ করা হয়েছে।

আরও পড়ুন -  Murder of Journalists: সাংবাদিক হত্যার বিচার হয় না বেশিরভাগঃ ইউনেস্কো

২০২০ সালের নভেম্বরের নির্বাচনের সময় ব্যাপক ভোট জালিয়াতির অভিযোগে ২০২১ সালে ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি পার্টি ব্যাপকভাবে জয়লাভ করেছে। আন্তর্জাতিক পর্যবেক্ষকরা বলেছেন যে, ভোট মূলত অবাধ এবং সুষ্ঠু ছিল।

ফাইল ছবি

Latest News

সামার স্পেশাল ট্রেনের জন্য দুটি নতুন ট্রেন Indian Railway নিয়ে এলো

সামার স্পেশাল ট্রেনের জন্য দুটি নতুন ট্রেন Indian Railway নিয়ে এলো।  আবার শুরু হচ্ছে নতুন ট্রেন পরিষেবা গুয়াহাটি ও নিউ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img