30 C
Kolkata
Sunday, May 5, 2024

Argentina: উৎসবের নগরী আর্জেন্টিনার রাজধানী, ৩৬ বছরের অপেক্ষার অবসান

Must Read

বিশ্বকাপ জিতেছে মেসির আর্জেন্টিনা।৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে তৃতীয় বারের মতো। রবিবার ফ্রান্সের বিপক্ষে বিশ্বকাপের ফাইনালে জয়ের মাধ্যমে ১৯৮৬ সালের পর প্রথমবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন খেতাব পেল লাতিন আমেরিকার দেশটি।

হাজার হাজার আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আইরেসের রাস্তায় নেমে পড়েন। উল্লাস-উচ্ছ্বাস ছিল বাঁধভাঙা। সোমবার (১৯ ডিসেম্বর) এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

 বিশ্বকাপের ইতিহাসের সেরা ফাইনাল। পুরো ম্যাচ জুড়ে বার বার বদলাল খেলার রং। প্রথমার্ধে মেসি ও ডি-মারিয়ার গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। নির্ধারিত সময়ের শেষ দিকে জোড়া গোল করলেন কিলিয়ান এমবাপে। অতিরিক্ত সময়ে নিজের দ্বিতীয় গোল করলেন মেসি। খেলা শেষ হওয়ার তিন মিনিট আগে নিজের হ্যাটট্রিক পূর্ণ করলেন এমবাপে। টাইব্রেকারে গড়াল বিশ্বকাপ।

আরও পড়ুন -  Lionel Scaloni: আর্জেন্টাইন কোচ ৯০ মিনিটে ম্যাচ জিততে চান

টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপ জিতল আর্জেন্টিনা। মেসিদের হয়ে নায়ক হয়ে উঠলেন আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস। ফ্রান্সের দু’টি গোল বাঁচালেন তিনি। নিজের শেষ বিশ্বকাপ জিতে মাঠ ছাড়লেন মেসি। বিশ্বকাপের ফাইনালে জোড়া গোল হয়ে গেল মেসির। ১৯৭৮ এবং ১৯৮৬ সালের পর তৃতীয়বার বিশ্বকাপ ঘরে তুলল আর্জেন্টিনা।

আরও পড়ুন -  আমি দু'মাস অন্তর আসবো, দিল্লি ছাড়ার আগে জানালেন মমতার

রয়টার্স জানায়, প্রায় ৮৮ হাজার দর্শক-ভক্তদের সামনে কাতারে খেলা উত্তেজনাপূর্ণ ম্যাচে তারকা খেলোয়াড় লিওনেল মেসির নেতৃত্বে আর্জেন্টিনা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সকে পরাজিত করে তৃতীয় বিশ্বকাপ ঘরে তোলার পর রাজধানী বুয়েনস আইরেসের রাস্তায় নেমে আসেন হাজার হাজার আর্জেন্টাইন নাগরিক।

রয়টার্স বলছে, পতাকা, টুপি ও দেশের আইকনিক নীল-সাদা জার্সি নিয়ে আর্জেন্টাইনরা ফাইনালে জয়ের কয়েক মিনিটের মধ্যে বুয়েনস আইরেসের কেন্দ্রস্থল এবং অন্যান্য আইকনিক স্পট দখল হয়ে যায় মানুষের   দেশজুড়ে আরও অনেক স্থানে আনন্দ, উল্লাস ও উদযাপন ছড়িয়ে পড়ে।

আরও পড়ুন -  Chief Justice: ৪৯তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন বিচারপতি উদয় উমেশ ললিত

রয়টার্স বলছে, বিশ্বকাপ জয় আর্জেন্টাইনদের মধ্যে কিংবদন্তি হিসেবে লিওনেল মেসির মর্যাদা নিশ্চিত করেছে।  এই ম্যাচটি আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে তার শেষ উপস্থিতি হবে বলে মনে করা হচ্ছে।

ছবিঃ সংগৃহীত

Latest News

সেই আমি আমার মতো

সেই আমি আমার মতো।  আমার স্বপ্ন জ্বলে। চিরকাল পালন করি, আমি স্বপ্ন দেখি। চিরকাল পালন করি,আমি স্বপ্ন দেখি, মনের কথা বলে, কবিতা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img