30 C
Kolkata
Sunday, May 5, 2024

Poland: রাজি হয়েছে পোল্যান্ড, জার্মানির ক্ষেপণাস্ত্র নিতে

Must Read

প্যাট্রিয়ট মিসাইল ডিফেন্স সিস্টেম দিতে চাইলে, জার্মানির সেই  প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল ওয়ারশ। তারা ইউক্রেনকে প্যাট্রিয়ট দেওয়ার প্রস্তাব দিয়েছিল। বার্লিন তাদের প্রস্তাবেই অনড় থাকায় আগের অবস্থান থেকে সরে এসেছে পোল্যান্ড।

পোল্যান্ডের এক গ্রামে একটি ক্ষেপণাস্ত্র পড়ার পরই নিরাপত্তা জোরদার করতে প্যাট্রিয়ট ডিফেন্স সিস্টেম দিতে চেয়েছিল জার্মানি।

 সেই প্রস্তাবে রাজি না হয়ে পোল্যান্ড জানায়, এটি তাদের না দিয়ে ইউক্রেনকে দেওয়া হলে একসঙ্গে দুই দেশের নিরাপত্তাই জোরদার হবে। বার্লিন স্পষ্ট ভাষায় জানিয়ে দেয়, ন্যাটোর কোনো সদস্য দেশই ইউক্রেনকে এই রকম সহায়তা দেয়নি, জার্মানিও প্যাট্রিয়ট ডিফেন্স সিস্টেম ইউক্রেনকে দেবে না।

আরও পড়ুন -  Severodonetsk: রুশ হামলায় নিহত ১,৫০০ জন, সেভেরোদোনেতস্ক শহরে

মঙ্গলবার পোল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রী মারিউস ব্লাসজ্যাক জানান, জার্মানি যেহেতু রাজি নয়, তাই প্যাট্রিয়ট ডিফেন্স সিস্টেম ইউক্রেনে মোতায়েন না করে পোল্যান্ডে মোতায়েন করলেই চলবে, পোল্যান্ড তাতে রাজি।

আরও পড়ুন -  ন্যাটো প্রধানের হুঁশিয়ারি, ইউক্রেনে দীর্ঘ যুদ্ধের জন্য তৈরি হতে

 টুইট বার্তায় তিনি বলেন, জার্মানির সঙ্গে কথা বলার পর ইউক্রেনকে সহায়তার প্রস্তাব প্রত্যাখ্যাত হওয়ায় হতাশা নিয়েই সিদ্ধান্তটা নিতে হলো। প্যাট্রিয়ট ইউক্রেনের পশ্চিমাঞ্চলে মোতায়েন করা হলে অবশ্য পোল এবং ইউকেনীয়দের নিরাপত্তা একসঙ্গে জোরদার হতো৷

আরও পড়ুন -  USA: ৮ মাসের শিশুসহ ৪ ভারতীয়ের মরদেহ উদ্ধার, অপহরণের পর খুন

জার্মানির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, পোল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রী ব্লাসজ্যাক ও জার্মান প্রতিরক্ষা মন্ত্রী ক্রিস্টিন লামব্রেশট প্যাট্রিয়ট ডিফেন্স সিস্টেমের বিষয়ে ‘নীতিগতভাবে একমত’ হয়েছেন। এবার দুই পক্ষ মধ্যে আকাশ সুরক্ষা ব্যবস্থাটি স্থাপনের বিষয়ে যাবতীয় কাজ শুরু করবে।

সূত্রঃ ডয়চে ভেলে। ছবিঃ সংগৃহীত।

Latest News

সেই আমি আমার মতো

সেই আমি আমার মতো।  আমার স্বপ্ন জ্বলে। চিরকাল পালন করি, আমি স্বপ্ন দেখি। চিরকাল পালন করি,আমি স্বপ্ন দেখি, মনের কথা বলে, কবিতা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img