39 C
Kolkata
Tuesday, April 23, 2024

Severodonetsk: রুশ হামলায় নিহত ১,৫০০ জন, সেভেরোদোনেতস্ক শহরে

Must Read

 সেভেরোদোনেতস্কে রুশ বাহিনীর ব্যাপক গোলাবর্ষণ ও ক্ষেপণাস্ত্র হামলায় দেড় হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। শহরটির ৬০ শতাংশ ভবন ধ্বংস হয়ে গেছে।

সেভেরোদোনেতস্ক শহরের মেয়র, শুক্রবার আল জাজিরা এ খবর জানিয়েছে।

ইউক্রেনের পূর্বে ভয়াবহ লড়াইয়ের কেন্দ্র সেভেরোদোনেতস্ক শহরের মেয়র অলেক্সান্ডার স্ট্রিউক বলেন, অন্তত ১ হাজার ৫০০ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার মাত্র ১২ জনকে সরিয়ে নেয়া সম্ভব হয়েছে।

আরও পড়ুন -  দিল্লিতে রুশ ও ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী, কী চাইছেন?

তিনি বলেন, প্রায় ১২ হাজার থেকে ১৩ হাজার মানুষ শহরে রয়ে গেছেন, যেখানে ৬০ শতাংশ আবাসিক ভবন ধ্বংস হয়ে গেছে।

ইউক্রেনীয় সরকারের নিয়ন্ত্রণাধীন দোনবাসের লুহানস্ক অঞ্চলের একমাত্র অংশ এ সেভেরোদোনেতস্ক। রুশ বাহিনী এটিকে ইউক্রেনীয় নিয়ন্ত্রিত অঞ্চলের বাকি অংশ থেকে বিচ্ছিন্ন করার চেষ্টা করছে।

আরও পড়ুন -  Apple: অ্যাপলের পণ্য বিক্রি বন্ধ হল, রাশিয়ায়

 আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, দোনবাস অঞ্চলে রাশিয়ার ব্যাপক হামলা অঞ্চলটিকে ‘জনশূন্য’ করে তুলতে পারে। তিনি বলেন, রুশ বাহিনী পোপাসনা, লিসিচানস্ক ও সেভেরোদোনেতস্ক শহরকে ছাইয়ে পরিণত করতে চায়।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে গোলা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ বাহিনী।

আরও পড়ুন -  Ayendri Roy: আঁটোসাঁটো শর্ট পোশাকে তাঁর ভক্তদের মাথা ঘুরিয়ে দিলেন আয়েন্দ্রি!

যুদ্ধে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে। জাতিসংঘ বলছে, যুদ্ধের কারণে ইতোমধ্যে ইউক্রেন ছেড়ে অন্য দেশে আশ্রয় নিয়েছেন ৫০ লাখেরও বেশি মানুষ। আর অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন ৮০ লাখের বেশি মানুষ। প্রতীকী ছবি: আল জাজিরা।

Latest News

Rubel Das: রুবেল খালি গায়ের ছবি দিতেই শ্বেতা লজ্জা পেলেন!

Rubel Das: রুবেল খালি গায়ের ছবি দিতেই শ্বেতা লজ্জা পেলেন! বাংলা টেলিভিশন সিরিয়াল: এক ঝলক। বাংলা টেলিভিশন সিরিয়াল দীর্ঘদিন ধরে বাঙালিদের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img