41 C
Kolkata
Saturday, April 27, 2024

China: জাতিসংঘের আহ্বান, চীনে বিক্ষোভকারীদের আটক না করার

Must Read

বেইজিংয়ের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ চীনে শান্তিপূর্ণ বিক্ষোভে অংশ নেয়া জনসাধারণকে গ্রেপ্তার না করতে। সোমবার জাতিসংঘ আহ্বান জানায়।

জাতিসংঘ মানবাধিকার দপ্তরের মুখপাত্র জেরামি লরেন্স সাংবাদিকদের বলেন, “আমরা বিক্ষোভের প্রতিক্রিয়া জানানোর ক্ষেত্রে আন্তর্জাতিক মানবাধিকার আইন, মান অনুসরণে চীনা কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি। জনগণের শান্তিপূর্ণ মতামত প্রকাশের জন্য তাদেরকে নির্বিচারে আটক করা উচিৎ হবে না।”

আরও পড়ুন -  কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী ভার্চুয়াল পদ্ধতিতে বিশ্বে এই প্রথম প্রোগ্রামিং ও ডেটা বিজ্ঞান বিষয়ে অনলাইন বি.এস.সি ডিগ্রীর সূচনা করেছেন

উল্লেখ্য, চীনা সরকারের কঠোর কোভিড নিয়ন্ত্রণ ব্যবস্থার বিরুদ্ধে সম্প্রতি বিক্ষোভ ছড়িয়ে পড়ে। ঘটনায় ধরপাকড় শুরু করেছে চীনের নিরাপত্তা বাহিনী।

 চীনের সাম্প্রতিক বিক্ষোভ নিয়ে নিজ দেশের অবস্থান স্পষ্ট করেছে যুক্তরাষ্ট্র। সোমবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই নিয়ে কথা বলেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি।

আরও পড়ুন -  China: শি জিনপিং, রাশিয়া সফরের পরিকল্পনা করছেন

তিনি বলেন, “চীনা জনগণের শান্তিপূর্ণ বিক্ষোভের অধিকারকে সমর্থন করে ওয়াশিংটন।”

চীনে সরকারের কঠোর কোভিড নিয়ন্ত্রণ ব্যবস্থার বিরুদ্ধে সম্প্রতি দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বৃহত্তম শহর সাংহাইতে পুলিশের সঙ্গে সংঘাতে জড়ায় বিক্ষোভকারীরা। রাজধানী বেইজিং ও নানজিংয়েও ব্যাপক বিক্ষোভ হয়েছে। শামিল হয়েছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও।

আরও পড়ুন -  দেশবাসীকে আশ্বাস প্রধানমন্ত্রীর, “আগের মতোই এই লড়াইয়ে আমরাই জিতব।”

সূত্রঃ ডয়েচে ভেলে। ছবিঃ সংগৃহীত।

Latest News

Gold Price Today: আজ সোনার দামে রদবদল, কলকাতার ক্রেতাদের জন্য কি আপডেট

Gold Price Today: আজ সোনার দামে রদবদল, কলকাতার ক্রেতাদের জন্য কি আপডেট। ভারতবর্ষে সোনার ব্যবহার। ঐতিহ্য ও আধুনিকতার এক অপূর্ব মেলবন্ধন। ভারতের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img