41 C
Kolkata
Wednesday, May 1, 2024

Malaysia: আনোয়ার ইব্রাহিম নতুন প্রধানমন্ত্রী, মালয়েশিয়ার

Must Read

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মনোনীত করেছেন দেশের রাজা, আনোয়ার ইব্রাহিমকে। বৃহস্পতিবার রাজপরিবারের বৈঠকের পর, মালয়েশিয়ার রাজা আল-সুলতান আবদুল্লাহ ঘোষণা করেন, আনোয়ার প্রধানমন্ত্রী হবেন কারণ তার কাছে ২২২ জন সংসদ সদস্যের সংখ্যাগরিষ্ঠ সমর্থন রয়েছে।

রাজার প্রাসাদ থেকে বিবৃতিতে জানিয়েছে, বৃহস্পতিবার আনোয়ার ইব্রাহিম দশম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন।

 মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে কোনো দল বা জোটই সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন নিশ্চিত করতে পারেনি। এই পরিস্থিতিতে পরবর্তী প্রধানমন্ত্রী বাছাই করার ঘোষণা করেন, রাজা আল-সুলতান আবদুল্লাহ।

আরও পড়ুন -  Sidharth Shukla: ময়না তদন্তে প্রকাশ, হৃদরোগেই সিদ্ধার্থের মৃত্যু !

নিবার্চনের আগেই ধারণা করা হয়েছিলো, ক্ষমতাসীন বারিসান জোটকে এবার প্রাক্তন প্রধানমন্ত্রী মুহিউদ্দিনের জোটের পাশাপাশি বিরোধীদলীয় আনোয়ার ইব্রাহিমের জোটের সঙ্গে লড়তে হচ্ছে।

ভোটের আগে সমীক্ষায় দেখা গেছে, বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিমের দল পাকাতান হারাপান এগিয়ে রয়েছে। ইব্রাহিমের জোট পাকাতান দেশটির ২২২ আসনের পার্লামেন্টে ৮২ আসন পেয়েছে। এরপরই রয়েছে দেশটির প্রাক্তন প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের নেতৃত্বাধীন জোট পেরিকাতান ন্যাশনাল (পিএন)। তারা ৭৩টি আসন নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে।

আরও পড়ুন -  Pakistan Heavy Rains: পাকিস্তানে নিহত ৭৭, প্রবল বর্ষণে

 প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকোবের ক্ষমতাসীন বারিসান ন্যাশনাল জোট মাত্র ৩০টি আসন পেয়েছে।  মাহাথির মোহাম্মদের দল একটি আসনও জিততে পারেনি।

আনোয়ারের পাকাতান হারাপান জোট নির্বাচনে সর্বাধিক আসন জিতেছে, কিন্তু সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১১২ আসনের সংসদীয় সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তাই সংসদে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় জোটগুলোকে একত্রিত করার জন্য মঙ্গলবার রাজনৈতিক দলগুলিকে সময় দিয়েছিলেন রাজা। তবে কোনও জোটই সংখ্যাগরিষ্ঠতা লাভ করতে পারনি। সংবিধান অনুযায়ী প্রধানমন্ত্রী বাছাইয়ের বিষয়টি রাজার উপর নির্ভর করে।

আরও পড়ুন -  President Resign: প্রেসিডেন্ট বুধবারই পদত্যাগ করবে শ্রীলঙ্কার, প্রধানমন্ত্রীর দপ্তর জানিয়েছে

সূত্রঃ আল জাজিরা। ছবিঃ সংগৃহীত।

Latest News

Web Series: উল্লুতে এবার রিলিজ করেছে সাহসী ওয়েব সিরিজ, পরিবারের সঙ্গে দেখা যাবে না

Web Series: উল্লুতে এবার রিলিজ করেছে সাহসী ওয়েব সিরিজ, পরিবারের সঙ্গে দেখা যাবে না।  করোনার সময় মানুষ ঘরের মধ্যে বন্দি...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img