34 C
Kolkata
Saturday, May 4, 2024

Russia: ইউক্রেনের শর্ত অবাস্তব, ফের আলোচনা শুরুর জন্যঃ রাশিয়া

Must Read

মস্কোর সাথে আলোচনা পুনরায় শুরু করার জন্য ইউক্রেনের দেয়া শর্তগুলো সম্পূর্ণ অবাস্তব বলে অবিহিত করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ইন্দোনেশিয়ার বালিতে জি২০ শীর্ষ সম্মেলনে অংশ নিয়ে মঙ্গলবার তিনি এই মন্তব্য করেন, যেখানে ইউক্রেনে সংঘাতের অবসানে ঘটাতে রাশিয়ার উপর চাপ বাড়ছে।  জি-২০ নেতাদের কাছে একটি ভিডিও বার্তায় রাশিয়াকে তার বাহিনী প্রত্যাহারের জন্য চাপ দেয়ার আহ্বান জানিয়েছেন জেলেনস্কি। জি২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে এক সংবাদসম্মেলনে ল্যাভরভ বলেন, সমস্ত সমস্যা ইউক্রেনের পক্ষের, যারা স্পষ্টতই আলোচনাকে প্রত্যাখ্যান করছে ও এমন শর্তাদি পেশ করছে যা স্পষ্টতই অবাস্তব।

আরও পড়ুন -  Russia: পরমাণু যুদ্ধের হুঁশিয়ারি রাশিয়ার, ইউক্রেনে পরাজিত হলে

ল্যাভরভ বলেন, তিনি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সাথে বৈঠকের সময় এই অবস্থানটি তুলে ধরেছিলেন, জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজের সাথে আলোচনার সময় তিনি রাশিয়ার অবস্থান ব্যাখ্যা করেছিলেন।

ল্যাভরভ বলেন, পশ্চিমা দেশগুলো ভালোভাবে জানে যে, এই প্রক্রিয়া ইউক্রেনের পক্ষ থেকে বাধাগ্রস্ত হচ্ছে। যেটি জেলেনস্কির ডিক্রির মাধ্যমে, রাশিয়ান ফেডারেশনের সাথে আলোচনা নিষিদ্ধ করেছে।

আরও পড়ুন -  Driving Licence Rule: নতুন নিয়ম জারি করল কেন্দ্র, ড্রাইভিং লাইসেন্স নিয়ে

প্রসঙ্গত, রাশিয়ান এবং ইউক্রেনীয় কর্মকর্তারা সংঘাতের প্রাথমিক পর্যায়ে বেশ কয়েক দফা আলোচনা করেছেন, যার মধ্যে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের আয়োজন করা মিটিংও ছিল। যেগুলো যুদ্ধ অবসানে কোনো চুক্তি ছাড়াই শেষ হয়েছে। তবে জাতিসংঘ এবং তুরস্কের মধস্থতায় একটি থেকে শস্য রপ্তানির জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে রাশিয়া এবং ইউক্রেন।

আরও পড়ুন -  Bhojpuri Song: নিরহুয়া ঘুম উড়িয়ে দিয়েছেন আম্রপালীর, রোমান্সের ভরপুর

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, যতক্ষণ পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্ষমতায় থাকবেন ততক্ষণ মস্কোর সঙ্গে শান্তি আলোচনা করতে পারবে না কিয়েভ।

উল্লেখ্য, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবারের জি২০ সম্মেলনটি এড়িয়ে গেছেন এবং তার পরিবর্তে রাশিয়ার প্রতিনিধিত্ব করছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

সূত্রঃ আরটি, এএফপি, ফাইল ছবি।

Latest News

Railway Group D Recruitment: গ্রুপ-ডিতে নিয়োগ ভারতীয় রেলে, আবেদনের নিয়ম জানুন

Railway Group D Recruitment: গ্রুপ-ডিতে নিয়োগ ভারতীয় রেলে, আবেদনের নিয়ম জানুন।  খুশির খবর দিল ভারতীয় রেল চাকরিপ্রার্থীদের জন্য। সম্প্রতি ভারতীয়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img