23 C
Kolkata
Thursday, May 9, 2024

World Population: ৮০০ কোটি জনসংখ্যা বিশ্বে

Must Read

পৃথিবীতে এখন ৮০০ কোটি মানুষ বাস করছে জাতিসংঘের একটি প্রতিবেদন অনুসারে। পরবর্তী ১০০ কোটি মানুষ শুধুমাত্র আটটি দেশ থেকে আসবে বলে অনুমান করা হচ্ছে। দেশগুলো হলো কঙ্গো, মিশর, ইথিওপিয়া, ভারত, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন ও তানজানিয়া। জাতিসংঘের ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্টস ২০২২ রিপোর্টে এই অনুমান প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে দেখা যায়, ভারত ২০২৩ সালে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হিসেবে চীনকে ছাড়িয়ে যেতে চলেছে।

আরও পড়ুন -  Turkey: তুরস্ক প্রজাতন্ত্রের নাম পরিবর্তন করে ‘তুর্কি’ করার সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘ

 ব্লুমবার্গের একটি প্রতিবেদন অনুসারে, জনসংখ্যার অর্ধেক এখনও মাত্র সাতটিতে বাস করে। দেশগুলো হলো, চীন, ভারত, যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া, পাকিস্তান, নাইজেরিয়া ও ব্রাজিল।

বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটিতে পৌছানোকে মানবতার জন্য একটি ঐতিহাসিক মাইলফলক বলে অভিহিত করেছে জাতিসংঘ। জাতিসংঘ উল্লেখ করেছে, জনস্বাস্থ্য, পুষ্টি, ব্যক্তিগত স্বাস্থ্যবিধি এবং ওষুধের উন্নতিতে মানুষের আয়ুষ্কাল ধীরে ধীরে বৃদ্ধির কারণে এই অভূতপূর্ব বৃদ্ধি ঘটেছে।

আরও পড়ুন -  Kabul: আত্মঘাতী বিস্ফোরণে নিহত বেড়ে ৩৫, কাবুলে শিক্ষাপ্রতিষ্ঠানেঃ জাতিসংঘ

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বিশ্বের জনসংখ্যা ৯০০ কোটিতে পৌঁছাতে ১৫ বছর সময় লাগতে পারে, তবে ২০৮০ সালের আগে ১ হজার কোটিতে পৌঁছানোর আশঙ্কা নেই বলে মনে করে জাতিসংঘ।

আরও পড়ুন -  Myanmar: মৃত্যুদণ্ড দিয়েছে মিয়ানমার জান্তা, ৭ শিক্ষার্থীকে, জানিয়েছে জাতিসংঘ

জাতিসংঘের প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে, ২০১৯ সালের হিসাবে বিশ্বব্যাপী গড় আয়ু ৭২.৮ বছর, যা ১৯৯০ সাল থেকে প্রায় নয় বছর বৃদ্ধি পেয়েছে৷ চলতি প্রেক্ষাপটে জাতিসংঘের অনুমান, ২০৫০ সালের মধ্যে আয়ু ৭৭.২ বছর হতে পারে।

সূত্রঃ এনডিটিভি, প্রতিকী ছবি।

Latest News

Weather Forecast: কয়েকটি জেলায় বিরাট দুর্যোগ দক্ষিণের, স্বস্তির ঝড়বৃষ্টি কতদিন পাবো

Weather Forecast: কয়েকটি জেলায় বিরাট দুর্যোগ দক্ষিণের, স্বস্তির ঝড়বৃষ্টি কতদিন পাবো।  গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ। গ্রীষ্মকাল, বছরের সেই...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img