31 C
Kolkata
Thursday, March 28, 2024

Kabul: আত্মঘাতী বিস্ফোরণে নিহত বেড়ে ৩৫, কাবুলে শিক্ষাপ্রতিষ্ঠানেঃ জাতিসংঘ

Must Read

 কাবুলের একটি শিক্ষাপ্রতিষ্ঠানে আত্মঘাতী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৫ জনে দড়িয়েছে বলে শনিবার নিশ্চিত করেছে জাতিসংঘ মিশন।

শুক্রবার আফগানিস্তানের পশ্চিম কাবুলের দাশত-ই-বারচি এলাকায় একটি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছিল সেই সময় এক আত্মঘাতী বোমা হামলাকারী সেখানে বিষ্ফোরণ ঘটায়। এই এলাকাটি মূলত শিয়া মুসলিম অধ্যুষিত এলাকা যেখানে সংখ্যালঘু হাজারা সম্প্রদায় বসবাস করেন।

আরও পড়ুন -  Earthquake Indonesia: নিহত ৪০, ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে ভূমিকম্প

জাতিসংঘ মিশনটি এক বিবৃতিতে বলেছে, হামলার সংখ্যা থেকে সর্বশেষ হতাহতের পরিসংখ্যান কমপক্ষে ৩৫ জন নিহত হয়েছে, অতিরিক্ত ৮২ জন আহত হয়েছে। আফগান পুলিশ বলেছে, এই ঘটনায় এখন পর্যন্ত ২০ জন নিহত ও ২৭ জন আহত হয়েছে।

এই হামলার কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি, তবে এক বছর আগে আইএস একই এলাকার একটি শিক্ষাপ্রতিষ্ঠানে আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছিল যেখানে ছাত্রসহ ২৪ জন নিহত হয়।

আরও পড়ুন -  Malaysia: নিহত বেড়ে ১৯, মালয়েশিয়ার ভূমিধসে

গত বছর আফগানিস্তানে তালেবানের ক্ষমতায় প্রত্যাবর্তনের ফলে দুই দশকের যুদ্ধের অবসান ঘটে এবং সহিংসতায় উল্লেখযোগ্য হ্রাস পায়, কিন্তু সাম্প্রতিক মাসগুলোতে কট্টর ইসলামপন্থীদের অধীনে নিরাপত্তার অবনতি হতে শুরু হয়।

আরও পড়ুন -  ১২তম বঙ্গ শিরোমনি সম্মান প্রদান উৎসব-২০২২

আফগানিস্তানের শিয়া হাজারা সম্প্রদায়ের লোকেরা কয়েক দশক ধরে নিপীড়নের সম্মুখীন হয়েছে, তালেবানরা ১৯৯৬ থেকে ২০২১ সাল পর্যন্ত প্রথম শাসন করার সময় এই গোষ্ঠীর বিরুদ্ধে অপব্যবহারের অভিযোগ এনেছে। এছাড়াও হাজারারা ইসলামিক স্টেট গ্রুপের আক্রমণেরও ঘন ঘন লক্ষ্যবস্তু।

সূত্রঃ  এএফপি, টলো নিউজ। ছবিঃ সংগৃহীত।

Latest News

ব্লগিং করে টাকা আয় করার কয়েটি পদ্ধতি

ব্লগিং করে টাকা আয় করার কয়েটি পদ্ধতি:  কিভাবে করবেন? এই পোস্টে সেটি নিয়েই আলোচনা করবো।পোস্ট সূচীপত্রঃ ব্লগিং করতে হলে কি কি...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img