28 C
Kolkata
Monday, May 13, 2024

Philippines: বন্যা ও ভূমিধসে অন্তত ৩১ জন নিহত, ফিলিপাইনে

Must Read

 ঘূর্ণিঝড় ও ভারী বৃষ্টিপাতের ফলে দক্ষিণ ফিলিপাইনে ভূমিধস এবং বন্যায় ৩১ জন নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছেন দুর্যোগ কর্মকর্তা।

সরকারের মুখপাত্র ও বেসামরিক প্রতিরক্ষা প্রধান নাগুইব সিনারিম্বো এএফপিকে জানিয়েছেন, প্রবল বৃষ্টির কারণে তিন লাখ বাসিন্দার শহর কোটাবাটো জলমগ্ন হয়ে পড়ে, আশপাশের গ্রামীণ জনপদগুলোতে আকস্মিক বন্যার সৃষ্টি হয়। রাতের বেলা পাহাড়ি ঢলের সঙ্গে উপড়ে যাওয়া গাছ, পাথর ও কাদার স্রোত নেমে আসে।

আরও পড়ুন -  Colombia: ৮ পুলিশ কর্মকর্তা নিহত, কলম্বিয়ায় হামলার ঘটনায়

সিনারিম্বো বলেন, নিহতদের মধ্যে ১০ জন মিন্দানাও দ্বীপের দাতু ব্লা সিনসুয়াট শহরের বাসিন্দা। এলাকায় আরও ৭ জন নিখোঁজ রয়েছে বলে জানান। উদ্ধারকারীরা পার্শ্ববর্তী শহর দাতু ওডিন সিনসুয়াতে আরও তিনটি মৃতদেহ উদ্ধার করেছে।

পুলিশ তাদের অফিসিয়াল ফেসবুক পেজে একটি ফুলে ওঠা নদীর তীরে একটি বাড়ির ধ্বংসাবশেষ ভেসে যাওয়ার এবং একটি পাথর-বিস্তৃত রাস্তার ছবি পোস্ট করেছে। অন্য একটি ছবিতে, পুলিশ উদ্ধারকারীরা একটি প্লাস্টিকের ওয়াশ টবে একটি শিশুকে নিয়ে যেতে দেখা গেছে।

আরও পড়ুন -  Pakistan: পাকিস্তানে জরুরি অবস্থা জারি বন্যায়, নিহত ৯৩৭

সিনারিম্বো আরও বলেছেন, বন্যার জল বেশ কয়েকটি এলাকায় হ্রাস পেয়েছে, কোটাবাটো শহরের প্রায় ৯০ শতাংশ জলাবদ্ধ রয়ে গেছে এবং উজান থেকে ভারী বৃষ্টির কারণে কয়েক ঘন্টার মধ্যে আরও বন্যা হতে পারে।

তিনি বলেন, এই সময়ে আমাদের ফোকাস উদ্ধারের পাশাপাশি বেঁচে থাকাদের জন্য কমিউনিটি রান্নাঘর স্থাপন করা, আক্রান্ত মানুষের সঠিক সংখ্যা এখনও জানা যায়নি।

আরও পড়ুন -  Sabitri Chatterjee: ইটের উপর শুয়ে ঘুমিয়েছি, ইলেকট্রিক লাইট দেখিনিঃ সাবিত্রী চট্টোপাধ্যায়

কয়েক দশকের বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র বিদ্রোহের পর মুসলিম স্ব-শাসনের অধীনে থাকা দরিদ্র অঞ্চলে বৃহস্পতিবার থেকে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। ম্যানিলার রাজ্য আবহাওয়া অফিস বলেছে যে, এটি আংশিকভাবে উত্তর-পূর্বে গ্রীষ্মমন্ডলীয় ঝড় ন্যালগের কারণে হয়েছিল।

সূত্রঃ এএফপি, এনডিটিভি। ছবিঃ সংগৃহীত।

Latest News

Web Series: রাজসী ভার্মার ঘনিষ্ঠ দৃশ্যে ভর্তি এই সব ওয়েব সিরিজে, নেটদর্শকরা হা করে দেখছেন

Web Series: রাজসী ভার্মার ঘনিষ্ঠ দৃশ্যে ভর্তি এই সব ওয়েব সিরিজে, নেটদর্শকরা হা করে দেখছেন।  Web Series গুলি ১৮+উদ্ধের জন্য।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img