30 C
Kolkata
Saturday, May 4, 2024

Kherson: রাশিয়া খেরসনে ভারী হামলার প্রস্তুতি নিচ্ছেঃ ইউক্রেন

Must Read

 ইউক্রেনের কৌশলগত দক্ষিণাঞ্চলীয় খেরসন অঞ্চলে ভারী হামলার জন্য প্রস্তুতি নিচ্ছে বলে দাবি করেছে কিয়েভ। ইউক্রেনের একজন সিনিয়র কর্মকর্তা বুধবার বলেছেন,ক্রেমলিন ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকা বৃহত্তম শহরটিকে ধ্বংস করার প্রস্তুতি নিচ্ছে।

ইউক্রেন আক্রমণের প্রথমদিকে খেরসন দখল করেছিল রাশিয়া। সাম্প্রতিক সপ্তাহগুলিতে এই অঞ্চলে পিছু হটতে বাধ্য হয়েছে রাশিয়ান বাহিনী। রাশিয়া ইউক্রেনের যে চারটি অঞ্চল অধিগ্রহণ করেছে তারমধ্যে খেরসন অন্যতম। গত বুধবার ইউক্রেনের প্রায় ১৫ শতাংশ ওই চারটি অঞ্চলে মার্শাল ল’ জারি করেছেন পুতিন।

আরও পড়ুন -  Gold Price Today: কমে গেল সোনার দাম, কলকাতায় গয়নার দাম কি?

রাশিয়ান-স্থাপিত কর্তৃপক্ষ খেরসনের বাসিন্দাদের পূর্ব তীরে পালিয়ে যেতে উত্সাহিত করছে, ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা ওলেক্সি আরেস্টোভিচ বলেছেন যে, রাশিয়ান বাহিনী নিজেরা শহর ছেড়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে এমন কোনও লক্ষণ নেই। সেখানে তাদের গ্রুপিং শক্তিশালী করছে এবং ভয়াবহ হামলার প্রস্তুতি নিচ্ছে।

আরও পড়ুন -  UEFA: উয়েফার নিষেধাজ্ঞা বহাল, রাশিয়ার ওপর

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেপ্টেম্বরে যে চারটি প্রদেশকে অধিভুক্ত বলে ঘোষণা করেছিলেন, তার মধ্যে খেরসন কৌশলগতভাবে সবচেয়ে গুরুত্বপূর্ণ। এটি ক্রিমিয়া উপদ্বীপে যাওয়ার একমাত্র স্থল রুট রাশিয়ার।

 ইউক্রেনীয়-পন্থী খেরসন আঞ্চলিক কাউন্সিলের সদস্য ইউরি সোবোলেভস্কি বলেছেন, রাশিয়া-প্রতিষ্ঠিত কর্তৃপক্ষ শহর ছেড়ে রাশিয়ার দিকে যাওয়ার জন্য খেরসন বাসিন্দাদের উপর ক্রমবর্ধমান চাপ সৃষ্টি করছে।  রাশিয়া বলেছে যে, তারা নিজেদের নিরাপত্তার জন্য মানুষকে সরিয়ে নিচ্ছে।

আরও পড়ুন -  Russian Company: পুরস্কার ঘোষণা রুশ কোম্পানির, ইউক্রেনে পশ্চিমা ট্যাঙ্ক ধ্বংসে

উল্লেখ্য, জাপোরিজিয়া, খেরসন-সহ কিছু এলাকায় গত ১০ অক্টোবর থেকে নতুন করে হামলা শুরু করেছে রুশ বাহিনী। সামরিক লক্ষ্যবস্তুর পাশাপাশি নির্বিচারের ঘনবসতিপূর্ণ এলাকাতেও ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালানো হচ্ছে বলে অভিযোগ। বুধবার ইউক্রেনের পক্ষ থেকে আবার একই অভিযোগ করা হয়েছে।

সূত্রঃ রয়টার্স, আল জাজিরা। ফাইল ছবি।

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img