38 C
Kolkata
Tuesday, April 23, 2024

Google: গুগলকে মোটা অঙ্কের জরিমানা করলো ভারত, এক সপ্তাহে দ্বিতীয়বার

Must Read

পরপর দুইবার বিপুল অঙ্ক জরিমানার মুখে পড়ল মার্কিন টেক জায়ান্ট গুগল।

মঙ্গলবার কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া (সিসিআই) প্লে স্টোর নীতিতে ক্ষমতার অপব্যবহারের জন্য ৯৩৬.৪৪ কোটি টাকা জরিমানা করে। আগে একই অভিযোগের ভিত্তিতে গত সপ্তাহেই ১,৩৩৭.৭৬ কোটি টাকা জরিমানা করা হয়েছিল গুগলকে। মোট ২২৭৪ কোটি টাকার জরিমানা করা হল গুগলকে।

গুগলের একচেটিয়া রাজত্ব ও প্রতিযোগী সংস্থাগুলিকে বাজারে টিকতে না দেয়ার অভিযোগের ভিত্তিতেই গুগল সংস্থার বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছিল। গত সপ্তাহে কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়ার তরফে গুগলকে ১৩৩৭ কোটি ৭৬ লক্ষ টাকার জরিমানা করা হয়।

আরও পড়ুন -  ঝঞ্ঝাট থেকে এক ক্লিকে মুক্তি, যুক্ত হচ্ছে এই ফিচার ফোনেও

আগে অভিযোগ করা হয়েছিল, প্রভাবশালী সংস্থা হওয়ায় অনলাইনে সার্চ ও অ্যান্ড্রয়েড প্লে স্টোরে নিজেদের বিভিন্ন অ্যাপ্লিকেশন, যেমন গুগল ক্রোম ও ইউটিউবকে বাড়তি সুবিধা পাইয়ে দিয়েছে। জরিমানার পরই গুগলের তরফে বলা হয়েছিল, এতে ভারতীয় ব্যবহারকারীদেরই সমস্যা হবে।

আরও পড়ুন -  VIDEO: অন্তরঙ্গ চাল রাতে ঘুমাতে দেবে না, ‘খাটিয়া’ রোম্যান্সে সেরা, ভিডিও দেখুন

 জরিমানার এক সপ্তাহ কাটতে না কাটতেই, ফের জরিমানা করা হল গুগলকে। এবারের অভিযোগ, গুগলের নিজস্ব পেমেন্ট অ্যাপ, গুগল পে-র প্রচারের জন্য বাজারে নিজেদের অবস্থানের অপব্যবহার করেছে গুগল। মঙ্গলবার এই অভিযোগেই সিসিআই-র তরফে গুগলকে ৯৩৬.৪৪ কোটি টাকা জরিমানা করা হয়।

সিসিআইয়ের তরফে জানানো হয়েছে, অ্য়ান্ড্রয়েন্ড মোবাইলের প্রাথমিক সফটওয়্যার ডিস্ট্রিবিউশন চ্যানেল গুগল প্লে স্টোর হওয়ায়, এই অ্যাপ থেকে বিপুল লাভ করতে সক্ষম হয় গুগল।

আরও পড়ুন -  Chandrayaan 3 Landing: ভারতের চন্দ্রবিজয়, ১৪০ কোটি মানুষের প্রার্থনা সফল

প্লে স্টোর পলিসি অনুযায়ী, অ্যাপ ডেভেলপাররা গুগল প্লে স্টোরের মাধ্যমে কোনও অ্যাপ বিক্রি করলে বা তাদের ইন-অ্যাপ পারচেজের ক্ষেত্রে প্রাপ্য টাকা শুধুমাত্র গুগল প্লে-র বিলিং সিস্টেমের মাধ্যমেই গ্রহণ করতে হয়। এতেই আপত্তি সিসিআইয়ের, জরিমানা পাশাপাশি গুগলকে এই ধরনের অনায্য বাণিজ্যিক অনুশীলন থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে।

সূত্রঃ এনডিটিভি। প্রতিকী ছবি।

Latest News

Ranu Mondal: আবারো ক্যামেরার সামনে মঞ্চে গান গাইলেন রানু

Ranu Mondal: আবারো ক্যামেরার সামনে মঞ্চে গান গাইলেন রানু।  এই সোশ্যাল মিডিয়ার গুরুত্ব দিনেদিনে বেড়ে চলেছে। এখন সকলে জানেন। সোশ্যাল...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img