40 C
Kolkata
Monday, April 29, 2024

Non-Vegetarian: ‘নিরামিষ’ বলে পরিচিত হলেও আদতে আমিষ, কোন খাবারগুলো?

Must Read

 নিরামিষ খান যারা, তাদের জন্য বাইরে বেরিয়ে পছন্দের খাবার খুঁজে পাওয়া কঠিন হয়ে পরে। এমন কিছু খাবার রয়েছে, যেগুলি আপাত ভাবে নিরামিষ মনে হলেও মিশে থাকে প্রাণীজ উপাদান।

নান:  নিরামিষ মনে হলেও অধিকাংশ নানই নিরামিষ একদম নয়। নান তৈরির প্রণালী দেখলেই জানা যাবে, বেশির ভাগ খাঁটি নান তৈরিতে ডিমের ব্যবহার আবশ্যক। নরম করতে দরকার ডিম। ডিম দিলে নান ফুলে ওঠে।

  • চিজ:  কিছু নিরামিষ পদেই চিজ ব্যবহার করতে হয়। বাজারে যে চিজ পাওয়া যায়, তার অনেকগুলির উৎপাদনেই ‘রেনেট’ বলে একটি প্রাণীজ উৎসেচক ব্যবহৃত করা হয়ে থাকে, যা পশুর পাকস্থলী থেকে পাওয়া যায়।
  • তেল:   তেলের বিজ্ঞাপনে মাঝেমাঝেই ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে বলে প্রচার করে থাকে। এই ফ্যাটি অ্যাসিডের মূল উৎস বিভিন্ন সামুদ্রিক মাছের তেল। কিছু তেলে আবার ল্যানোলিন নামের একটি উপাদান থাকে। এই ল্যানোলিন ভেড়ার শরীর থেকে আসে।
  • চিউইং গাম:  চিউইং গামের যে রাবারের মতো গঠন, সেটি আসে জেলাটিন থেকে। কোলাজেন প্রক্রিয়াকরণের মাধ্যমে তৈরি করা হয়। এই কোলাজেন পাওয়া যায় গবাদি পশুর চামড়া, লিগামেন্ট ও টেন্ডনের মতো অংশ থেকে। কিছু চকোলেটে হোয়ে পাউডার ব্যবহার করা হয়। এই পাউডারেও রেনেট নামক উপাদানটি ব্যবহার হয়ে থাকে। ছবিঃ সংগৃহীত।
আরও পড়ুন -  ডিমের সাথে ভুল করেও এই খাবার গুলি কখনোই খাবেন না, দেখে নিন সেই খাবার গুলি

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img