34 C
Kolkata
Sunday, May 19, 2024

বড় পরিবর্তন রেশন বিতরণের, আঙ্গুলের ছাপ দু’বার করে দিতে হবে, কেন জানুন?

মধ্যপ্রদেশ সরকারের তরফ থেকে এই নতুন নিয়ম জারি করা হয়েছে

Must Read

 সার্বজনীন বিতরণ প্রণালী অনুযায়ী, ভারত সরকারের তরফ থেকে রেশন বিতরণের নিয়মে বড় পরিবর্তন হয়েছে। এতদিন পর্যন্ত যারা রেশন ব্যবস্থা সুবিধা গ্রহণ করতেন তাদের একবার আঙুলের ছাপ দিতে হতো, এবার থেকে একবারের পরিবর্তে দুইবার দিতে হবে আঙ্গুলের ছাপ। পুরো ভারতের জন্য এই নিয়ম না কার্যকরী হলেও আপাতত মধ্যপ্রদেশের জন্য এই নতুন নিয়ম কার্যকর শুরু। কেন্দ্রীয় সরকার ও মধ্যপ্রদেশ সরকারের তরফ থেকে গরিবের রেখার নিচে থাকা মানুষদের জন্য নানা রকম সুযোগ-সুবিধা নিয়ে আসার পরিকল্পনা করছে।

আরও পড়ুন -  Qatar World Cup: ৬৯ ডলারে টিকিট কাতার বিশ্বকাপের

 কেন্দ্রীয় সরকার এবং মধ্যপ্রদেশ সরকার, এই সমস্ত মানুষদের জীবনকে সচল রাখার জন্য ৫-৫ কিলো করে রেশনের সামগ্রী দিয়ে থাকে। যদি আপনি মধ্যপ্রদেশের রেশন ব্যবস্থার এই নিয়ম অনুযায়ী রেশন গ্রহণ করতে চান তাহলে আপনাকে দুইবার আঙুলের ছাপ দিতে হচ্ছে। প্রথমবার কেন্দ্রীয় সরকারের জন্য এবং দ্বিতীয়বার মধ্যপ্রদেশের রাজ্য সরকারের জন্য। সার্বজনীন বিতরণ প্রণালীর মাধ্যমে রেশন নেওয়ার জন্য লাভার্থীদের একবার আঙুলের ছাপ দিতে হচ্ছে। অক্টোবর মাস থেকে এই ব্যবস্থায় বদল আসবে। আপনাদের আঙ্গুলের ছাপ দিতে হবে দুবার করে।

আরও পড়ুন -  বাঁকুড়ায় নববর্ষ উৎসব উদযাপন

মধ্যপ্রদেশ সরকারের দ্বারা চালু করা এই নতুন নিয়মটি প্রত্যেকটি জেলায় লাগু করার কাজ শুরু করা হয়েছে।  এই নতুন নিয়ম জারি হবার পরে যারা রেশন দোকান চালাচ্ছেন তাদের জন্য বিষয়টি হয়ে উঠেছে সমস্যার।

আরও পড়ুন -  ক্যামেরার সামনে হাজির আঁটসাঁট পোশাকে অভিনেত্রী Kajal Agarwal, ভক্তদের চোখের পাতা পড়ছে না, Video Watch

দুবার করে আঙ্গুলের ছাপ নিতে হচ্ছে এবং এর ফলে সময় লাগছে বেশি। তবে সরকারের তরফ থেকে জানানো হচ্ছে, রেশন বন্টন ব্যবস্থায় স্বচ্ছতা করার জন্যই দুবার করে আঙুলের ছাপ দেওয়ার নিয়ম চালু করেছে মধ্যপ্রদেশ সরকার।

Latest News

ওয়েব সিরিজে রয়েছে রোম্যান্টিক, দারুন জনপ্রিয় হয়েছে, কিন্তু দেখবেন ঘর বন্ধ করে একলা

ওয়েব সিরিজে রয়েছে রোম্যান্টিক, দারুন জনপ্রিয় হয়েছে, কিন্তু দেখবেন ঘর বন্ধ করে একলা।  এই ওয়েব সিরিজ ১৮+উদ্ধের জন্য। আজকের দিনে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img