30 C
Kolkata
Sunday, May 5, 2024

Mallikarjun Kharge: মল্লিকার্জুন খাড়গে, কংগ্রেসের নতুন সভাপতি হলেন

Must Read

 মল্লিকার্জুন খাড়গে কংগ্রেসের সভাপতি নির্বাচনে জয়ী হলেন। প্রায় ৬ হাজার ভোটের ব্যবধানে প্রতিদ্বন্দ্বী শশী থারুরকে হারিয়েছেন। ২৪ বছর পর কোনও অ-গান্ধী হিসেবে কংগ্রেসের নেতৃত্ব দেবেন।

কংগ্রেসের সেন্ট্রাল ইলেকশন অথরিটি (সিইএ) জানিয়েছে, মোট ৯৩৮৫টি ভোটের মধ্যে ৭৮৯৭ ভোট পেয়েছেন খাড়গে, প্রতিদ্বন্দ্বী শশী থারুর পেয়েছেন ১ হাজার ৭২ ভোট। ৪১৬টি ভোট বাতিল হয়ে গিয়েছে।

 হার স্বীকার করলেন শশী থারুর। নির্বাচনের ফল প্রকাশ হওয়ার আগেই শশী থারুর টুইট করে লেখেন, জাতীয় কংগ্রেসের সভাপতি হওয়া অত্যন্ত গর্বের ও দায়িত্বের। আমি মল্লিকার্জুন খাড়গেকে এই দায়িত্ব প্রাপ্তির জন্য শুভেচ্ছা জানাতে চাই। এক হাজারেরও বেশি সদস্যের সমর্থন পাওয়াও অনেক বড় সাফল্য।

আরও পড়ুন -  স্তনের বাইরেও একটা জগৎ আছে মহিলাদেরঃ Shahrukh Khan

 দিল্লিতে কংগ্রেস সদর দফতরে বুধবার সকাল ১০টায় শুরু হওয়া ভোট গণনা দুপুর ১টার দিকে শেষ হয়।

 ফলাফল ঘোষণার আগেই কর্ণাটকে এক সংবাদ সম্মেলনে খাড়গেকে বিজয়ী ঘোষণা করেছিলেন রাহুল গান্ধী।

আরও পড়ুন -  Dance Bangla Dance: শাহরুখের ‘ছাইয়া ছাইয়া’ দুর্দান্ত নাচলেন ‘রানিমা’ দিতিপ্রিয়া ! মুগ্ধ নেটিজেনরা

কংগ্রেসের সেন্ট্রাল ইলেকশন অথরিটি (সিইএ) তথ্য বলছে, দেশে মোট ভোটগ্রহণ কেন্দ্র ছিল ৩৬টি। বুথের সংখ্যা ৬৭। প্রতি ২০০ ভোটার পিছু একটি করে বুথ নির্ধারিত করা হয়। গোপন ব্যালটে হয় ভোটগ্রহণ। এই প্রথম বার ভোটদাতাদের কিউআর কোড-সহ পরিচয় পত্র দেয় সিইএ। পরিচয় পত্র ছাড়া ভোট দেওয়া যায়নি। ভোট গ্রহণের জন্য ৯৪৩ জন রিটার্নিং অফিসার নিয়োগ করে কংগ্রেস।

আরও পড়ুন -  Panda Dies: পুরুষ পান্ডার মৃত্যু, বিশ্বের সবচেয়ে বয়স্ক

উল্লেখ্য, ২০১৪ এবং ২০১৯ সালের সাধারণ নির্বাচনে দলের পরপর দুটি পরাজয়ের দায়িত্ব নেয়ার পর রাহুল গান্ধী পদত্যাগ করলে সোনিয়া গান্ধী অস্থায়ীভাবে দলের নেতৃত্ব দিতে সম্মত হওয়ার তিন বছর পর এই নির্বাচন হয়।

সূত্রঃ এনডিটিভি। ফাইল ছবি।

Latest News

সেই আমি আমার মতো

সেই আমি আমার মতো।  আমার স্বপ্ন জ্বলে। চিরকাল পালন করি, আমি স্বপ্ন দেখি। চিরকাল পালন করি,আমি স্বপ্ন দেখি, মনের কথা বলে, কবিতা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img