31 C
Kolkata
Saturday, May 4, 2024

NATO: ন্যাটোর ঘোষণা, চলমান যুদ্ধের মধ্যে পরমাণু মহড়া চালানোর

Must Read

 আগামী সপ্তাহে বার্ষিক পরমাণু মহড়া চালানোর ঘোষণা দিয়েছে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো।

মঙ্গলবার জোটের মহাসচিব ইয়েন্স স্টোলটেনবার্গ বলেছেন, ৩০ সদস্যবিশিষ্ট ন্যাটোর ১৪টি দেশ ‘স্টিডফাস্ট নুন’ নামের এই মহড়ায় অংশ নেবে।

স্টোলটেনবার্গ বলেন, “এই মহড়ার মাধ্যমে আমরা একথার জানান দিতে চাই যে, আমাদের পরমাণু অস্ত্র নিরাপদ, সুরক্ষিত ও কার্যকর রয়েছে।”

আরও পড়ুন -  রাশিয়ার হামলার ১০ দিন, ইউক্রেনে

ন্যাটো জোট এই মহড়ায় ইউরোপে মোতায়েন মার্কিন পরমাণু অস্ত্র ব্যবহার করবে। মহড়ার মূল অংশ চালানো হবে রাশিয়ার মূল ভূখণ্ড থেকে এক হাজার কিলোমিটারেরও বেশি দূরে।

ন্যাটো মহাসচিব বলেন, “আমরা যদি একটি নিয়মিত ও দীর্ঘদিন আগের পরিকল্পিত মহড়া বাতিল করে দেই তাহলে ইউক্রেনে চলমান যুদ্ধের কারণে অনেকের কাছে ভুল বার্তা যাবে।”

আরও পড়ুন -  George W. Bush: ইরাক আগ্রাসনকে ‘অযৌক্তিক’ বললেন জর্জ বুশ

ইউক্রেনের ন্যাটো জোটে অন্তর্ভুক্তি ঠেকাতেই মূলত রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে সামরিক অভিযান শুরু করে। পশ্চিমা দেশগুলো সরাসরি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে না জড়ালেও কিয়েভকে বিপুল পরিমাণ সমরাস্ত্র দিয়ে সাহায্য করে যাচ্ছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্প্রতি ইউক্রেন যুদ্ধে যেকোনো ধরনের অস্ত্র প্রয়োগ করার হুমকি দিয়েছেন। তার হুমকিতে পরমাণু অস্ত্র ব্যবহারের পরোক্ষ ইঙ্গিত থাকায় ন্যাটো মহাসচিব স্টোলটেনবার্গ মঙ্গলবারের বক্তৃতায় পুতিনের কঠোর সমালোচনা করেন।

আরও পড়ুন -  দেশবাসীকে সতর্ক করলেন জেলেনস্কি, ভয়ঙ্কর হামলা চালাতে পারে রাশিয়া

তিনি বলেন, রুশ প্রেসিডেন্টের বক্তব্য ‘বিপজ্জনক ও বেপরোয়া’ ইঙ্গিত দেয় এবং মস্কো যদি কোনোভাবে পরমাণু অস্ত্র ব্যবহার করে তাহলে তাকে ‘বিপর্যয়কর পরিণতি’ ভোগ করতে হবে।

সূত্রঃ  পার্সটুডে। ছবিঃ সংগৃহীত।

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img