35 C
Kolkata
Friday, May 17, 2024

Flying Taxi: আকাশে উড়ল ট্যাক্সি দুবাইয়ে

Must Read

 ইলেকট্রনিক গাড়ি নির্মাতা সংস্থার হাত ধরে পরীক্ষামূলক ভাবে ট্যাক্সি ওড়ানো হল দুবাইয়ের আকাশে।

চীনা ইলেকট্রনিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান এক্সপেং ইনকরপোরেশনের এই ‘উড়ন্ত গাড়ি’ প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে উড্ডয়ন করা হয়েছে। সোমবার সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে এই উড়ন্ত গাড়ির উড্ডয়ন সফল হয়েছে বলে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানিয়েছেন।

বিদ্যুৎচালিত এই ট্যাক্সিটিতে মোট আটটি প্রপেলার রয়েছে। দু’জন যাত্রী বসতে পারেন একসঙ্গে। সোমবার মনুষ্যবিহীন ৯০ মিনিটের পরীক্ষামূলক ফ্লাইটটি পরিচালনা করা হয়। এক্সপেং ইঙ্ক জানিয়েছে, ২০২১ সাল থেকেই এই ‘ইভিটিওএল’ যানটি নিয়ে গবেষণা চলছিলো।

আরও পড়ুন -  Arijit Singh: মাথা ঠুকে প্রণাম করে গান গাইলেন অরিজিৎ সিং, দেখুন ভিডিও

নির্মাতা সংস্থার দাবি, এই উড়ন্ত ট্যাক্সির সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ১৩০ কিলোমিটার। ৫৬০ কিলোগ্রাম ওজন নিয়ে প্রায় ৯০ মিনিট উড়তে পারে যানটি।

বিমান ও হেলিকপ্টারের সঙ্গে এই যানটির মূল পার্থক্য হল, ওঠানামা করতে খুবই অল্প জায়গার দরকার হয় এই ট্যাক্সির। একেবারে খাড়া ভাবে ওঠানামা করতে পারে যানটি। শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়া অনেক বেশি সহজ।

আরও পড়ুন -  Jiang Zemin Died: প্রাক্তন প্রেসিডেন্ট জিয়াং জেমিন, মারা গেছেন, চীনের

সংস্থার দাবি, রাস্তার যানজট এড়িয়ে যাতায়াত করতে খুবই কাজে আসবে ট্যাক্সিটি। প্রয়োজনে সরাসরি বহুতলের উপরেও পৌঁছে দেওয়া যাবে যাত্রীদের। উড়ান শুরু হলেও এই ধরনের যানের ব্যাটারি কতক্ষণ কাজ করবে কিংবা যাত্রা কতটা সুরক্ষিত হবে তা নিয়ে এখনও বেশ কিছু প্রশ্নচিহ্ন রয়ে গিয়েছে। প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সেই সব সমস্যাই মিটে যাবে বলে আশা সংস্থার। ট্যাক্সি কিনতে চাইলে এখনও কিছু দিন অপেক্ষা করতে হবে।

আরও পড়ুন -  উপভোগ করুন ছুটির দিনে ঘরে বসেই, গরমাগরম ওয়েব সিরিজ

সূত্রঃ  ইয়ন। ছবিঃ সংগৃহীত।

Latest News

Srijla Guha: অন্তর্বাস না পরেই খোলা শার্টে এই ছবি পোস্ট করলেন অভিনেত্রী সৃজলা গুহ

Srijla Guha: অন্তর্বাস না পরেই খোলা শার্টে এই ছবি পোস্ট করলেন অভিনেত্রী সৃজলা গুহ। বাংলা টেলিভিশন সিরিয়াল: এক ঝলক। বাংলা টেলিভিশন...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img