36 C
Kolkata
Friday, April 26, 2024

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি পেল, পাবেন কারা

Must Read

সপ্তম পে কমিশনের হিসেব অনুযায়ী বেতন প্রাপ্ত সমস্ত কেন্দ্রীয় কর্মচারীদের এবং পেনশনভোগীদের DA ও DR এর পরিমাণ ৪ শতাংশ বৃদ্ধি করার ঘোষণা করে দিল কেন্দ্রীয় সরকার। পুজোর আগে তাদের কর্মীদের একটি বড় উপহার দিল কেন্দ্রীয় ক্যাবিনেট। কেন্দ্রীয় সরকারের সমস্ত বেতনভোগীদের বেতন ৪ বৃদ্ধি পাবে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে।

কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুযায়ী ১ জুলাই ২০২২ থেকে এই নতুন নিয়ম কার্যকরী হবে এবং এখনো পর্যন্ত যতটা বকেয়া মহার্ঘ্য ভাতা রয়ে গিয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের, ততটা পুরোটাই তাদের হাতে তুলে দেওয়া হবে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে।

আরও পড়ুন -  West Bengal State Budget: বড় ঘোষণা রাজ্যের বাজেটে, নতুন প্রকল্প ‘রাস্তাশ্রী’

সপ্তম বেতন কমিশন অনুযায়ী এই মুহূর্তে যে সমস্ত সরকারি কর্মচারীর বেসিক পে ১৮,০০০ টাকা, তিনি এবার থেকে প্রতিমাসে ৭২০ টাকা পর্যন্ত মহার্ঘ ভাতা পেতে পারেন। সারা বছরের অতিরিক্ত লাভ হবে ৮,৬৪০ টাকা। যে কর্মীদের মূল বেতন ২০ হাজার টাকা, প্রতিবছরের অতিরিক্ত লাভ হবে ৯৬০০ টাকা। মূল বেতন যদি ২৫ হাজার টাকা হয় তাহলে প্রতিমাসে এক হাজার টাকা করে মহার্ঘ ভাতা পাওয়া যাবে। সারা বছরের অতিরিক্ত লাভ হবে ১২০০০ টাকা।

আরও পড়ুন -  Calcutta High Court: বিক্ষোভ হাইকোর্টে, বকেয়া মহার্ঘ ভাতার দাবিতে

 আপনার বেসিক স্যালারি ৩০ হাজার টাকা হয় তাহলে প্রতি মাসে ১,২০০ টাকা করে মহার্ঘ ভাতা পাওয়া যাবে এবং পুরো বছরে লাভ হবে ১৪,৪০০ টাকা। মূল বেতন যদি ৪০ হাজার টাকা হয় তাহলে প্রতিমাসে ১,৬০০ টাকা অতিরিক্ত পাওয়া যাবে এবং বার্ষিক লাভ হবে ১৯,২০০ টাকা। মূল বেতন যদি পঞ্চাশ হাজার টাকা হয় তাহলে প্রতি মাসে ২ হাজার টাকা করে অতিরিক্ত পাওয়া যাবে। বছরে লাভ হবে ২৪ হাজার টাকা।

আরও পড়ুন -  কেন পিছিয়ে পড়লেন সফল নায়িকা পল্লবী? সিনেমায় অভিনয়ের দৌড়ে

বেসিক স্যালারি ৬০০০০ টাকা তারা প্রতি মাসে ২,৪০০ টাকা করে অতিরিক্ত পাবেন, অর্থাৎ প্রতি বছরে অতিরিক্ত আয় হবে ২৮,৮০০ টাকা। যাদের যদি মাসের বেসিক স্যালারি ৭০ হাজার টাকা, প্রতি বছরে অতিরিক্ত ৩৩,৬০০ টাকা পর্যন্ত সুবিধা পেতে পারেন।

 বেসিক স্যালারি ৯০,০০০ টাকা তারা প্রতি বছরে অতিরিক্ত ৪৩,২০০ টাকা। যাদের বেশি সেলারি প্রতি মাসে এক লক্ষ টাকা তারা প্রতিবছর অতিরিক্ত ৪৮,০০০ টাকা পর্যন্ত পাবেন।

Latest News

এই তাপপ্রবাহে আরো গরম বাড়িয়ে দিলেন মধুমিতা! টাইট পোশাকে উদ্ধত যৌবন দেখে নেটিজেনরা হা করে তাকিয়ে রয়েছে

এই তাপপ্রবাহে আরো গরম বাড়িয়ে দিলেন মধুমিতা! টাইট পোশাকে উদ্ধত যৌবন দেখে নেটিজেনরা হা করে তাকিয়ে রয়েছে।  বাংলা বিনোদন। বাংলা বিনোদন,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img