33 C
Kolkata
Monday, April 29, 2024

৩৫০০ কোটি টাকা জরিমানা দিতে হচ্ছে রাজ্যকে, সুপ্রিম কোর্টের নির্দেশে, চাপে রাজ্যে সরকার

Must Read

 ক্ষতি হচ্ছে রাজ্যের পরিবেশে। যত পরিমাণ তরল এবং কঠিন বর্জ্য তৈরি হচ্ছে রাজ্যে ততটা ঠিকমতো ব্যবস্থাপনা হচ্ছে না। দিনে দিনে বাংলার বুকে বাড়ছে পরিবেশ দূষণ।

এমনটাই অভিযোগ এনেছে ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল। পশ্চিমবঙ্গ সরকারকে ৩৫০০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে। বিচারপতি আদর্শ কুমার গোয়েলের নেতৃত্বাধীন বেঞ্চ গত ১ সেপ্টেম্বর এমন রায় দিয়েছে।

আরও পড়ুন -  অসহায় লোকেদের খাদ্য বিতরণ

জানা গিয়েছে, এনজিটি আইনের ১৫ নম্বর ধারায় পরিবেশ দূষণ রোধে এইরকম জরিমানার নির্দেশ উল্লেখ করা রয়েছে। তার ভিত্তিতেই সুপ্রিম কোর্টের নির্দেশে পশ্চিমবঙ্গ সরকারের বিরুদ্ধে এমন পদক্ষেপ নেওয়া হল। ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল ক্ষোভ প্রকাশ করে জানিয়েছে যে, পশ্চিমবঙ্গ সরকার বর্জ্য নিষ্কাশনের বিষয়টি গুরুত্ব দিয়ে দেখে না। সঠিকভাবে ব্যবস্থাপনা না হওয়ায় ব্যাপক ক্ষতি হচ্ছে পরিবেশের। আর তার জন্যই এই  জরিমানা।

আরও পড়ুন -  Lakshmi Bhandar: লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে নথি সংক্রান্ত নিয়মের কিছুটা সরলীকরণ করা হল

 জানা গিয়েছে, রাজ্য বাজেটে নগরায়ন ও পুর বিষয়ক কাজে ২০২২-২৩ অর্থবর্ষে ১২৮১৮.৯৯ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। তা সত্ত্বেও লক্ষ লক্ষ বর্জ্য পদার্থের কোনো ব্যবস্থাপনা করা হয় না। এত বিপুল পরিমাণ বর্জ্য পদার্থ পরিবেশ দূষণ করছে তাতে অপূরণীয় ক্ষতি হচ্ছে। এই জন্যই ক্ষতিপূরণ দিতে হচ্ছে রাজ্যকে।

আরও পড়ুন -  Bhojpuri Video: আম্রপালি দুবে ও নিরহুয়ার রোম্যান্সে পাগল ভক্তরা, ঝলক ভিডিওর

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img