30 C
Kolkata
Thursday, May 16, 2024

Vikrant: ভারত, দেশে তৈরি প্রথম বিমানবাহী রণতরী উদ্বোধন করলো

Must Read

নতুন একটি বিমানবাহী রণতরী সংযোজন করলো ভারত। ভারতেই তৈরি হওয়া এই রণতরীর নাম আইএনএস বিক্রান্ত।

শুক্রবার কেরালার কোচিন শিপইয়ার্ডে জমকালো অনুষ্ঠানে রণতরীটি উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে, সংবাদ মাধ্যম এনডিটিভি।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ২৬২ মিটার উঁচু, ৬২ মিটার প্রশস্থ আইএনএস বিক্রান্তের ওজন ৪৫ হাজার টন এবং এটি নির্মাণে ভারতের খরচ হয়েছে ২০ হাজার কোটি টাকা। প্রায় ১৬শ ক্রু থাকার ব্যবস্থা রয়েছে এই রণতরীতে। মিগ-২৯কে-সহ ৩০টি বিমান ওঠানামা করার সুবিধা থাকবে আইএনএস বিক্রান্তে। এছাড়া আইএনএস বিক্রান্তে যে সব মেশিন বা সরঞ্জাম ব্যবহার করা হয়েছে, সেগুলোও নেওয়া হয়েছে ভারতেরই বিভিন্ন সংস্থা থেকে।

আরও পড়ুন -  Lakhimpur: রাজনৈতিক উত্তাপ ছড়াচ্ছে উত্তরপ্রদেশে, কৃষক বিক্ষোভ

রণতরী উদ্বোধনের পর মোদি বলেন, আগে ভারতের জন্য যা কল্পনাও করা যেত না, এবার সেটিই সত্যি হলো। এই সময় মোদি, শিপইয়ার্ডের সব ইঞ্জিনিয়ার, বৈজ্ঞানিক ও শ্রমিকদের অভিনন্দন জানান।

আরও পড়ুন -  অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ সংস্থার রপ্তানীর সম্ভাবনার বিকাশ নিয়ে এপিএডিএ , এনএসআইসির সঙ্গে সমঝোতা পত্র স্বাক্ষর

 গত বছরের ২১ আগস্টে এই রণতরীর ‘সি ট্রায়াল’ শুরু করা হয়েছিল। প্রায় এক বছর ধরে এই ট্রায়াল চলছিলো। এখন নৌবাহিনীর কমান্ড পাওয়ার পর এভিয়েশন ট্রায়াল অনুষ্ঠিত হবে।

বিক্রান্তের আগে ভারতের কাছে একটি মাত্র বিমানবাহী রণতরী ছিলো, আইএনএস বিক্রমাদিত্য, যেটি রাশিয়ার তৈরী।

উল্লেখ্য, আইএনএস বিক্রান্ত নামে ভারতের কাছে আগেও একটি রণতরী ছিল। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে সে সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল আইএনএস বিক্রান্ত। নব্বইয়ের দশকের শেষের দিকে বিক্রান্ত অবসর নেয়। ভেঙে ফেলা হয় জাহাজটি। তারই স্মৃতিতে একই নামে ভারতে তৈরি করা হয়েছে এই যুদ্ধজাহাজ।

আরও পড়ুন -  বাল্যবিবাহ বিল পাস হয়েছে রাজস্থানে !

ভারতীয় নৌসেনা নতুন যুদ্ধজাহাজকে তার অস্ত্রাগারের একটি গুরুত্বপূর্ণ সংযোজন হিসেবে দেখছে। ভারত এখন তার পূর্ব এবং পশ্চিম উভয় সমুদ্র তীরে একটি বিমানবাহী রণতরী মোতায়েন করতে পারে। ছবিঃ  সংগৃহীত।

Latest News

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও সং: সংস্কৃতি, ঐতিহ্য এবং...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img