26 C
Kolkata
Saturday, May 11, 2024

বাল্যবিবাহ বিল পাস হয়েছে রাজস্থানে !

Must Read

শুক্রবার ধ্বনি ভোটের মাধ্যমে রাজস্থানের কংগ্রেস সরকার রাজস্থান কম্পালসারি রেজিস্ট্রেশন অফ ম্যারেজেস (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০২১  বিলটি পাস করে।

 বিল পাসের মাধ্যমে ২০০৯ সালের বিবাহ আইনে বদল আনল রাজস্থান সরকার। নতুন আইন অনুসারে, পাত্র এবং পাত্রী স্থানীয় দপ্তরে বিবাহ নথিভুক্ত করতে পারেন, যদি তাঁরা সেখানে ৩০ দিনের বেশি থাকেন। তবে পাত্রের বয়স ২১ বছরের কম এবং পাত্রীর বয়স ১৮ বছরের কম হলে তাদের বিয়ের এক মাসের মধ্যে বিয়ে নথিভুক্ত করতে হবে পরিবারের লোককে। অপরদিকে, এই বিল পাসের পর ঐ রাজ্যের বিরোধী দল বিজেপির দাবি, বিবাহ আইনের এই সংশোধনের ফলে রাজ্যে বাল্যবিবাহের বৈধতা স্বীকার করল সরকার। রাজস্থান বিধানসভায় এই বিলের তীব্র প্রতিবাদ করে বিজেপি। বিজেপি নেতা গুলাব চাঁদ কাটারিয়া জানান, এই আইন সম্পূর্ণ ভুল। আইনের ৮ নং সেকশন সরাসরি বর্তমান বাল্যবিবাহ সম্পর্কিত আইনের বিরোধী। রাজস্থানে বাল্যবিবাহ নিয়ে বর্তমানে নেতিবাচক ভাবনা থাকলেও নয়া আইন পুরোনো রীতিকেই আঁকড়ে ধরে রাখতে চায়, এমনটাই দাবি করছেন বিধানসভার সহকারী বিরোধী নেতা।

আরও পড়ুন -  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৭১ তম জন্মদিবস, দেশজুড়ে একাধিক কর্মসূচি পালন করা হবে

এই প্রসঙ্গে কংগ্রেসের সংসদ বিষয়ক মন্ত্রী শান্তি কুমার ধারিওয়াল জানান, এই বিলের মাধ্যমে বাল্যবিবাহকে বৈধতা দেওয়ার কথা বলা হয়নি। সম্পত্তি সংক্রান্ত সমস্যার সমাধানে এই নথিভুক্তকরণ করার কথা বলা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনের ভিত্তিতেই এই বিল পাস করা হয়েছে। তিনি আরো জানান, বিবাহ নথিভুক্ত করার ফলে যে দলিল মিলবে তাঁর সাহায্যে বিধবা ভাতা সহ অন্যান্য আরো সরকারি সাহায্য পেতে সক্ষম হবেন মহিলারা।

আরও পড়ুন -  Swimming Pool: সুইমিং পুলে প্রেমের সাগরে ভাসলেন গৌরব-ঋদ্ধিমা

Latest News

Bhojpuri: ইউটিউবে আলোড়ন সৃষ্টি করলেন আম্রপালি ও প্রদীপ পান্ডের রোমান্টিক গানটি, এই রকম সাহসী দৃশ্য দেখে ভক্তদের লাফালাফি

Bhojpuri: ইউটিউবে আলোড়ন সৃষ্টি করলেন আম্রপালি ও প্রদীপ পান্ডের রোমান্টিক গানটি, এই রকম সাহসী দৃশ্য দেখে ভক্তদের লাফালাফি।  ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img