32 C
Kolkata
Friday, May 3, 2024

অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ সংস্থার রপ্তানীর সম্ভাবনার বিকাশ নিয়ে এপিএডিএ , এনএসআইসির সঙ্গে সমঝোতা পত্র স্বাক্ষর

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ   যে সব অতি ক্ষুদ্র ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোগ সংস্থাগুলি কৃষি এবং খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের সঙ্গে জড়িত, তাদের সম্ভাবনাকে আরও বাড়াতে ন্যাশনাল স্মল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন লিমিটেড (এনএসআইসি), কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণ পণ্য রপ্তানি উন্নয়ন কর্তৃপক্ষের (এপিএডিএ)সঙ্গে একটি সমঝোতাপত্র স্বাক্ষর করেছে। এই সমঝোতা পত্র অনুসারে এপিএডিএ-এর নিবন্ধীকৃত সংস্থাগুলি এনএসআইসি-র সমস্ত প্রকল্পে সহায়তা পাবে । শিল্পোদ্যোগী সংস্থাগুলির স্থিতিশীল বিকাশের জন্য প্রযুক্তি,দক্ষতা, গুণমান এবং বাজারজাতকরণে সংশ্লিষ্ট সংস্থাগুলি যে সমস্ত সমস্যার সম্মুখীন হন সে কাজে তাঁদের সহায়তা করা হবে।

আরও পড়ুন -  আলুর বন্ড নিয়ে হিমঘর এর মালিকদের সঙ্গে, প্রশাসনিক বৈঠক ময়নাগুড়িতে

এপিএডিএ বাণিজ্যমন্ত্রীর অধীনস্থ একটি সংস্থা। অন্যদিকে এন এস আই সি অতি ক্ষুদ্র ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোগ মন্ত্রকের অধীনস্থ আরেকটি সংস্থা। এন এস আই সি বিভিন্ন অতি ক্ষুদ্র ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোগ ক্লাস্টারের জন্য পরিবেশবান্ধব ও স্থিতিশীল প্রযুক্তির ব্যবহার বাড়াতে সহায়তা করে থাকে। সমঝোতা পত্র অনুসারে এপিএডিএ এবং এন এস আই সি এইসব সংস্থাগুলিকে আন্তর্জাতিক স্তরে বিভিন্ন মেলায় অংশ গ্রহণে সাহায্য করবে। এর ফলে আন্তর্জাতিক ক্ষেত্রে এই সমস্ত সংস্থাগুলির বিভিন্ন বাণিজ্যিক উদ্যোগের সুবিধা হবে। এই চুক্তি স্বাক্ষরের ফলে অতি ক্ষুদ্র ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোগ সংস্থাগুলি আন্তর্জাতিক মান বজায় রেখে তাদের সংস্থা পরিচালনা করতে পারবে।

আরও পড়ুন -  Pabandwip And Arunita: আর দেখা যাবে না পবনদ্বীপ ও অরুনিতাকে, জনপ্রিয় জুটি কে

এপিএডিএর পক্ষে সচিব শ্রী সুধাংশু এবং এন এস আই সির পক্ষে সংস্থার নির্দেশক শ্রী উদয় কুমার এই সমঝোতা পত্রটি স্বাক্ষর করেছেন । এর ফলে কৃষি এবং অনুসারী ক্ষেত্রের সঙ্গে সংশ্লিষ্ট সকলের সুবিধা হবে।

আরও পড়ুন -  ‘কাঁটা লাগা’ খ্যাত বলিউডের শেফালী, এবার বাংলাদেশের গানে, ভিডিও দেখুন

কেন্দ্রের ২০১৮ সালের কৃষি রপ্তানি নীতির সঙ্গে সাযুজ্য রেখে এপিএডিএ বিভিন্ন সংস্থা এবং প্রতিষ্ঠানের উন্নয়ন এবং দক্ষতা বৃদ্ধি করার জন্য নানা উদ্যোগ গ্রহণ করেছে এই নীতি প্রণয়নে এপিএডিএ মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, কেরালা, নাগাল্যান্ড, তামিলনাডু, আসাম , পাঞ্জাব, কর্ণাটক, গুজরাট, রাজস্থান, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, মনিপুর, সিকিম, উত্তরাখণ্ড এবং মধ্যপ্রদেশে সাহায্য করছে এর ফলে ঐ সমস্ত রাজ্যের কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের সঙ্গে যুক্ত বিভিন্ন সংস্থা উপকৃত হবে। সূত্র – পিআইবি।

Latest News

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ।  Web Series টি ১৮+ উদ্ধের জন্য। ওয়েব সিরিজ!...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img