37 C
Kolkata
Sunday, May 5, 2024

Retirement: অলক কাপালি, প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসর নিলেন

Must Read

প্রথম বাংলাদেশী হিসেবে সাদা বলের ক্রিকেটে প্রথম হ্যাট্রিক করেছিলেন অলরাউন্ডার অলক কাপালি। পেশোয়ারে পাকিস্তানের বিপক্ষে টেস্টের তৃতীয় দিনে ইতিহাস গড়েছিলেন অলক কাপালি।

 সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্টের মাধ্যমে প্রথম শ্রেণির ক্রিকেট থেকে নিজের অবসরের কথা জানান। ঘরোয়া ওয়ানডে এবং টি-টোয়েন্টি তথা প্রিমিয়ার লিগ, বিপিএল- এসব খেলে যাবেন বলেও জানিয়েছেন তিনি।

ফেসবুকে অলক কাপালি তিনি লিখেছেন, আমি ২০০০/০১ মৌসুম থেকে দীর্ঘ দুই দশকেরও বেশি সময় ধরে প্রথম শ্রেণির ক্রিকেট খেলে আসছি। বাংলাদেশ জাতীয় দলের হয়ে টেস্ট, ওয়ানডে, টি২০ ফরম্যাটে অংশগ্রহণ করেছি। এই দীর্ঘ পথচলায় অনেকেই আমাকে বিভিন্নভাবে সহায়তা করেছেন, উনাদেরসহ সকল শুভাকাঙ্ক্ষী ও শুভানুধ্যায়ীর কাছে আমি আমার অশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। আমি বাংলাদেশ ও বৃহত্তর সিলেটের ক্রীড়াঙ্গনের অংশ হতে পারায় গর্বিত।

আরও পড়ুন -  ‘পাঠান’এর গানে উদ্দাম নাচ যুবতীর, কলকাতার নিউ মার্কেটে, লোকের সামনেই, VIRAL VIDEO

আমি মনে করি এখন তরুণ ক্রিকেটারদের জন্য আরও বেশি প্রথম শ্রেণির ক্রিকেট খেলার সুযোগ করে দেওয়া উচিত। তরুণ ক্রিকেটারদের সর্বোচ্চ পর্যায়ে উঠে আসার জন্য এবং আমার পরিবারকে বেশি সময় দেওয়ার লক্ষ্যে আমি প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসর গ্রহণের সিদ্ধান্ত নিয়েছি।

আমি ২০২২/২৩ মৌসুম থেকে শুধু মাত্র লিমিটেড ওভার ক্রিকেট, ওডিআই, টি-টোয়েন্টি ইত্যাদিতে অংশগ্রহণ করব। আমি বৃহত্তর সিলেটের ক্রিকেটের সর্বাঙ্গীণ সফলতা কামনা করছি। সিলেটের ক্রিকেটের উন্নয়নের জন্য যেকোনো সহায়তার জন্য আমি সাধ্যমতো চেষ্টা করব, প্রতিশ্রুতি ব্যক্ত করছি।

আরও পড়ুন -  ইয়াবা ট্যাবলেটসহ এক পাচারকারী ব্যক্তিকে গ্রেফতার

বাংলাদেশে প্রথম শ্রেণির ক্রিকেট আনুষ্ঠানিক মর্যাদা পেয়েছে ২০০০-০১ মৌসুম থেকে। অলক প্রথম মৌসুম থেকেই নিয়মিত প্রথম শ্রেণির ক্রিকেটে খেলেছেন। তখন থেকে প্রথম শ্রেণিতে খেলা শুরু করা ক্রিকেটারদের মধ্যে শুধু মোহাম্মদ আশরাফুলই এখনো খেলে যাচ্ছেন।

১৭২টি প্রথম শ্রেণির ম্যাচে ২৮৫ ইনিংসে ৩৩.৮৪ গড়ে ৯১৩৮ রান করেছেন ৩৮ বছর বয়সী এই ক্রিকেটার। ২০টি শতকের সঙ্গে রয়েছে ৩৭টি অর্ধশতক। ক্যাচ নিয়েছেন ১৪৪টি। বল হাতে নিয়েছেন ২১৭ উইকেট। ইনিংসে সেরা বোলিং ৩৩ রানে ৭ উইকেট, ইনিংসে ৫ উইকেট নিয়েছেন ৭ বার। ম্যাচে ১০ উইকেটও নিয়েছেন একবার।

আরও পড়ুন -  সিবিএসই-র দ্বাদশ শ্রেণীর ফল প্রকাশ; ত্রিবান্দ্রম অঞ্চলে রেকর্ড সংখ্যক পাশের হার

আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের হয়ে তিন সংস্করণেই খেলেছেন অলক কাপালি। ২০০২ সালের জুলাইয়ে কলম্বোয় শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিলো তার, পরের মাসে শ্রীলঙ্কার বিপক্ষে একই মাঠে ওয়ানডে অভিষেক। টি-টোয়েন্টি অভিষেক হয়েছিল ২০০৭ সালে নাইরোবিতে। মিডল অর্ডারে বেশ কিছুদিন বাংলাদেশের ব্যাটিংয়ে নির্ভরতার প্রতীক হয়ে ওঠা কাপালির টেস্ট ক্যারিয়ার দীর্ঘ হয়নি। সর্বশেষ টেস্ট খেলেছেন ২০০৬ সালে। ১৭ টেস্টের ক্যারিয়ারে ১৭.৬০ গড়ে করেছেন ৫৮৪ রান। ২টি অর্ধশতক।

আন্তর্জাতিক ক্রিকেটে একমাত্র শতকটি পেয়েছেন ওয়ানডেতে, ২০০৮ এশিয়া কাপে ভারতের বিপক্ষে। ৬৯ ওয়ানডেতে ১৯.৬০ গড়ে করেছেন ১২৩৫ রান। ৫টি অর্ধশতক।

Latest News

Web Series: বৌমা ধরলেন শ্বশুরের কুকীর্তি, রিলিজ হলো এই রকম সাহসী ওয়েব সিরিজ

Web Series: বৌমা ধরলেন শ্বশুরের কুকীর্তি, রিলিজ হলো এই রকম সাহসী ওয়েব সিরিজ।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব সিরিজ!...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img