23 C
Kolkata
Thursday, May 9, 2024

সিবিএসই-র দ্বাদশ শ্রেণীর ফল প্রকাশ; ত্রিবান্দ্রম অঞ্চলে রেকর্ড সংখ্যক পাশের হার

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) আজ দ্বাদশ শ্রেণীর ফল প্রকাশ করেছে। দেশের সমস্ত অঞ্চলের মধ্যে ত্রিবান্দ্রমে রেকর্ড সংখ্যক পাশের হার লক্ষ্য করা গেছে। এই অঞ্চলে পাশের হার ৯৭.৬৭ শতাংশ। এরপরেই রয়েছে বেঙ্গালুরু। সেখানে পাশের হার ৯৭.০৫ শতাংশ। তৃতীয় স্থানে রয়েছে চেন্নাই। এখানে পাশের হার ৯৬.১৭ শতাংশ। এবারের সিবিএসই পরীক্ষায় ১১ লক্ষ ৯২ হাজার ৯৬১ জন পরীক্ষার্থী ছিল। এর মধ্যে পাশ করেছে ১০ লক্ষ ৫৯ হাজার ৮০ জন ছাত্রছাত্রী। এ বছরে মোট পাশের হার ৮৮.৭৮ শতাংশ যা গতবারের তুলনায় ৫.৩৮ শতাংশ বেশি।

আরও পড়ুন -  অল ইন্ডিয়া ট্যুরিস্ট ভেহিকেল্স অথরাইজেশন অ্যান্ড পারমিট রুলস ২০২০ সম্পর্কে মতামত আহ্বান

এ বছর সিবিএসই-র দ্বাদশ শ্রেণীর পরীক্ষা শুরু হয় ১৫ই ফেব্রুয়ারি থেকে। নির্ধারিত ছিল ৩০শে মার্চ পর্যন্ত। কিন্তু কোভিড-১৯ মহামারীর কারণে ১৯শে মার্চ থেকে ৩০শে মার্চ পর্যন্ত নির্ধারিত সিবিএসই-র পরীক্ষা বাতিল করতে হয়।

আরও পড়ুন -  First Voter: ভারতের ‘প্রথম ভোটার’ নেগি, চলে গেলেন

অনিশ্চয়তা এবং অভূতপূর্ব পরিস্থিতি বিচার করে, শিক্ষার্থীদের স্বাস্থ্য এবং সুস্বাস্থ্যের কথা মাথায় রেখে সুপ্রিম কোর্ট গত ২৬শে জুন সিবিএসই-র মূল্যায়নের ভিত্তিক পদ্ধতিতে ছাত্রছাত্রীদের ফলাফলের মানদণ্ড গণনা করার অনুমতি দেয়। সেই ভিত্তিতেই এই ফল প্রকাশ করা হয়েছে।

পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীরা ডিজিটাল মার্কশিট এবং মাইগ্রেশন শংসাপত্র ও দক্ষতা শংসাপত্র পেতে পারে ডিজিলকার থেকে। ডিজিলকারের সুবিধা ছাত্রছাত্রীদের সিবিএসই-তে নথিভুক্ত মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে। এছাড়াও, ছাত্রছাত্রীরা ডিজিলকার মোবাইল অ্যাপের মাধ্যমেও এই শংসাপত্র ডাউনলোড করতে পারবে। ডিজিলকার মোবাইল অ্যাপটি গুগল প্লে স্টোরে রয়েছে -(https://play.google.com/store/apps/details?id=com.digilocker.android)।

আরও পড়ুন -  Green Pass: ‘গ্রিন পাস’ সার্টিফিকেট বাধ্যতামূলক, ইতালিতে

অ্যাপেল অ্যাপ স্টোরেও এটি পাওয়া যাবে- https://apps.apple.com/in/app/digilocker/id1320618078

এবছরও ছেলেদের তুলনায় মেয়েদের পাশের হার বেশি। এ বছর মেয়েদের পাশের হার ৯২.১৫ শতাংশ এবং ছেলেদের পাশের ৮৬.১৯ শতাংশ। রূপান্তরকামীদের পাশের হার ৬৬.৭৬ শতাংশ। সূত্র – পিআইবি।

Latest News

KKR: অঙ্কটা মিলে গেলেই প্লে অফে কেকেআর, কি ভাবে?

KKR: অঙ্কটা মিলে গেলেই প্লে অফে কেকেআর, কি ভাবে? মোট ৫৭টি ম্যাচ সম্পন্ন হয়েছে বুধবার পর্যন্ত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ২০২৪।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img