37 C
Kolkata
Sunday, May 19, 2024

Sri Lanka: শ্রীলঙ্কায় জরুরি অবস্থার মেয়াদ বাড়ছে না

Must Read

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের কার্যলয় থেকে মঙ্গলবার জানানো হয়েছে, বিক্ষোভ বন্ধ হয়ে যাওয়ায় গত মাসের মাঝামাঝি সময়ে জারি করা শ্রীলঙ্কার জরুরি অবস্থার এই সপ্তাহের পরে আর বাড়ানো হবে না। বৃহস্পতিবার (১৮ আগস্ট) জরুরি অবস্থা মেয়াদ শেষ হবে।

এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রয়টার্স ও ডেইলি মিরর।

কয়েক মাস জ্বালানি, খাদ্য ও ওষুধের তীব্র ঘাটতিসহ নজিরবিহীন অর্থনৈতিক সংকটে ব্যাপক বিক্ষোভের মুখে গোটাবায়া রাজপক্ষে পালিয়ে যান। পরিস্থিতি সামাল দিতে গত ১৮ জুলাই জরুরি অবস্থা ঘোষণা করেন তখনকার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট বিক্রমাসিংহে। এরপর ২০ জুলাই পার্লামেন্টে আইন প্রণেতাদের ভোটে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন তিনি।

আরও পড়ুন -  Super Twelve Match: শ্রীলঙ্কা টিকে রইল, আফগানদের বিদায় করে

 গত মঙ্গলবার শ্রীলঙ্কার বিভিন্ন পেশাদারদের সংগঠন অর্গানাইজেশন অব প্রফেশনাল অ্যাসোসিয়েশনের (অপিয়ে) ৩৫তম বার্ষিক সম্মেলনে বক্তব্য দেন বিক্রমাসিংহে। তিনি বলেন, বর্তমানে দেশের পরিস্থিতি স্বাভাবিক পর্যায়ে রয়েছে, কোথাও বিক্ষোভ দেখা যাচ্ছে না, তাই জরুরি অবস্থার মেয়াদ বাড়াব না।

আরও পড়ুন -  Sri Lanka: সেনাবাহিনীর হাতে বিশেষ ক্ষমতা শ্রীলঙ্কায়, নিহত বেড়ে ৭

অনুষ্ঠানে বিক্রমাসিংহে দেশের বিভিন্ন ব্যবস্থায় পরিবর্তন আনার অঙ্গীকার করেন। তিনি বলেন, পার্লামেন্টকে সরকারে পরিণত করতে চাই। সব দলের সমন্বয়ে একটি জাতীয় পরিষদও গঠন করব আমরা।

আরও পড়ুন -  New President: শ্রীলঙ্কা নতুন প্রেসিডেন্ট পেলো

বিক্রমাসিংহে আরও বলেন, রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যবসায়িক প্রতিষ্ঠানে সংস্কার আনার উপায় ও করণীয় নিয়ে একটি পর্যবেক্ষক কমিটি গঠন করা হবে। প্রতিটি কমিটিতে পার্লামেন্টের বাইরের তরুণ সদস্যদের নিয়োগ করা হবে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাথে অগ্রিম বেলআউট আলোচনায় সহায়তা করার জন্য শান্তি ও রাজনৈতিক সমর্থন চেয়েছেন বিক্রমাসিংহে।

ছবিঃ সংগৃহীত।

Latest News

ভক্তরা বললেন, ‘ফায়ার ব্রিগেডকে ডাকো’, স্নানের সময় এই রকম বোল্ড ভঙ্গিমায় পোজ দিলেন অক্ষরা সিং

ভক্তরা বললেন, ‘ফায়ার ব্রিগেডকে ডাকো’, স্নানের সময় এই রকম বোল্ড ভঙ্গিমায় পোজ দিলেন অক্ষরা সিং। ভোজপুরী সিনেমা: এক ঝলকঃ ভোজপুরী সিনেমা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img