42 C
Kolkata
Monday, April 29, 2024

Betel Leaves: আপনি পান খেতে ভালো বাসেন, দেখে নিন এর ফলাফল

Must Read

পান পাতা, রোজকার জীবনে ব্যবহৃত একটি পাতা, এই পানের গুণ যে এতটাই বেশি এর জুড়ি মেলা ভার।পান পাতা স্বাস্থ্যের পক্ষে ভীষণ উপকারী। বিভিন্ন ধরণের শরীরের সমস্যা যেমন মাথা ব্যাথা, চুলকানি, ফুলে যাওয়া, কাটা ছেড়া এবং কোষ্ঠকাঠিন্য ইত্যাদি দূর করতে এর জুড়ি মেলা ভার।

  • সর্দি ও কাশিঃ  সর্দি ও ঠান্ডা লেগে নাক বন্ধ হয়ে গেলে সর্ষের তেলে পান পাতা চুবিয়ে রেখে তা গরম করে বুকে মালিশ করুন বসে যাওয়া কফ নিয়ন্ত্রণ করা যায়। পান পাতার রস মধুর সাথে মিশিয়ে বাচ্চাদের খাওয়ালে তরল কফ দূর হয়। ব্রঙ্কাইটিসের সমস্যার সমাধান করতে সাহায্য করে।
  • * ডায়াবেটিস নিয়ন্ত্রণঃ  লাল রঙের পান পাতা রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করতে খুব উপকারী। এতে রয়েছে ট্যানিন নামে এক সক্রিয় মলিকিউল, যা অ্যান্টি-ডায়াবেটিক উপাদান। এছাড়া পান পাতায় থাকা অ্যালকালয়েড রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে, অন্ত্রে শোষণ করতে সাহায্য করে।
  • * বর্জ্য পদার্থ পরিষ্কারঃ  পান পাতায় উপস্থিত নানা ধরণের পলিফেলন যা অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর।  এটি অগ্নাশয়ের কোষগুলিকে বর্জ্য পদার্থ মুক্ত করতে সহায়তা করতে দারুন কাজ করে।
  • হজম ক্ষমতা বৃদ্ধিঃ    ভাত খাওয়া পর অনেকেই পান চিবোতে ভালোবাসেন। মূল উদ্দেশ্য হল খাবার হজম করা। পান পাতায় থাকা বিভিন্ন অ্যান্টি -মাইক্রোবিয়াল উপাদান যা অম্বল, গ্যাস ও কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে।
  • মুখের আলসার রোধ করেঃ  পান পাতায় উপস্থিত অ্যান্টি-ফাঙ্গাল ও অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান যা দাঁত ও মাড়ি সুস্থ সবল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মুখে আলসার বা ঘা নিরাময় করে।
  • ক্যান্সার রোধ করেঃ  পান পাতায় প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-মিউটাজেনিক ও অ্যান্টি-ক্যান্সার উপাদান যা ক্যান্সার প্রতিরোধে বিশেষ সহায়তা করে থাকে।
আরও পড়ুন -  Saholi Mitra: পরলোক গমন করলেন নাট্যব্যক্তিত্ব শাঁওলি মিত্র

Latest News

Weather Update: বড় আপডেট দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর, কবে থেকে শুরু কালবৈশাখী

Weather Update: বড় আপডেট দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর, কবে থেকে শুরু কালবৈশাখী।  গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ। গ্রীষ্মকাল, বছরের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img