34 C
Kolkata
Sunday, April 28, 2024

Asia: এশিয়া সফরে প্রেসিডেন্ট জো বাইডেন

Must Read

ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ওয়াশিংটনের প্রতিশ্রুতিকে শক্তিশালী করতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এশিয়া সফরের প্রথম ধাপে দক্ষিণ কোরিয়ায় পৌঁছেছেন।

বাইডেন শুক্রবার সন্ধ্যায় সিউল থেকে ৭০ কিলোমিটার দক্ষিণে ওসান বিমান ঘাঁটিতে অবতরণ করেন। কাতারের দোহাভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

তিনদিনের সফরে দক্ষিণ কোরিয়া প্রেসিডেন্ট ইউন সুক-ইওলের সঙ্গে তার বৈঠক করার কথা রয়েছে। পরে তিনি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সাথে আলোচনার জন্য রবিবার জাপানে রওয়ানা করবেন।

আরও পড়ুন -  Severodonetsk: রুশ হামলায় নিহত ১,৫০০ জন, সেভেরোদোনেতস্ক শহরে

প্রেসিডেন্ট হিসেবে বাইডেনের এটা প্রথম এশিয়া সফর। সিউল ও টোকিওতে বাইডেন উত্তরের পারমাণবিক কর্মসূচির পাশাপাশি এশিয়ার দুই চুক্তিবদ্ধ মিত্রের সাথে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক ও নিরাপত্তা সম্পর্ক নিয়ে আলোচনা করবেন।

আরও পড়ুন -  US University: বিশ্ববিদ্যালয়ে বন্দুকহামলায় নিহত ৩, যুক্তরাষ্ট্রে

টোকিওতে বাইডেন কোয়াড দেশগুলোর নেতাদের একটি শীর্ষ সম্মেলনে অংশ নেবেন। ওই সম্মেলনে অংশ নেবেন জাপান, ভারত ও অস্ট্রেলিয়ার প্রতিনিধিরাও। সেখানে তারা শ্রমিক সুরক্ষা, কার্বন নির্গমন রোধ ও দুর্নীতি ঠেকাতে ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্ক (আইপিইএফ) চালু করতে পারেন।

দক্ষিণ কোরিয়ার সোগাং ইউনিভার্সিটির আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক জাইচুন কিম বলেন, ‘বাইডেনের এশিয়া সফরের মূল উদ্দেশ্য হল,যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কৌশলের জন্য প্রধান এশিয়ান মিত্রদের সমর্থন জোগাড় করা।’

আরও পড়ুন -  বিভিন্ন সময়ে হারিয়ে যাওয়া ও চুরি হওয়া মোবাইল উদ্ধার কুলটি থানার পুলিশের

তিনি বলেন, ‘এটা উদ্বেগের বিষয় যে, বাইডেন প্রশাসন ইউক্রেন যুদ্ধে তাদের হাত বাড়িয়েছে, যেখানে তাদের আসল হুমকি চীন। মার্কিন স্বার্থের মূল অঞ্চল ইন্দো-প্যাসিফিক, ইউরোপ নয়।’

Latest News

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম।  Short Film টি ১৮+উদ্ধের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img