32 C
Kolkata
Friday, April 26, 2024

Cosmetics: আসল-নকল চেনার উপায় কসমেটিকস

Must Read

আপনি হয়তো আসল পণ্যটিই কিনলেন, কিন্তু চিনলেন না পণ্যটি আসল নাকি নকল। পারফিউম থেকে শুরু করে আইলাইনার, মাশকারা, ফাউন্ডেশন, কনসিলারসহ বিভিন্ন ক্রিম থেকে শুরু করে নানা ধরনের নকল প্রসাধনী এখন প্রচুর বিক্রি হচ্ছে।

যে কোনো কসমেটিকস পণ্য কেনার জন্য নির্দিষ্ট ওই ব্র্র্যান্ডের আউটলেটে গিয়ে কিনুন। আর তা সম্ভব না হলে এমন বিক্রেতার কাছ থেকে কিনুন যিনি বিশ্বস্ত।

একই পণ্য যখন এক দোকানে একটু বেশি দাম আর অন্য দোকানে কম হবে তখন সতর্ক থাকুন। কম দামে হুট করেই ওই প্রসাধনী কিনে ফেলবেন না। হতে পারে আপনি নকল পণ্যটি কিনেছেন।

আরও পড়ুন -  "অক্ষরভূমি"-সাহিত্য ম্যাগাজিনের শুভ সূচনা পর্ব ও গুণীজন সংবর্ধনা সভা

যে কোনো প্রসাধনী কেনার আগে প্যাকেজিংয়ের লেখা পড়ুন। পণ্যটি মেয়াদ আছে কি না কিংবা সেটি কোন কোন উপাদান ব্যবহার করে তৈরি করা হয়েছে।

এখন ফাউন্ডেশন থেকে শুরু করে বিভিন্ন ক্রিম এমনটি শ্যাম্পু-কন্ডিশনারসহ সব ধরনের প্রসাধনীর মোড়কেই বারকোড থাকে। চাইলে বারকোড স্ক্যান করে পণ্যটি আসল না নকল তা যাচাই করতে পারবেন।

যদি কোনো বিক্রেতা জোরপূর্বক কোনো নতুন ব্র্র্যান্ডের পণ্য দেখায় আর বলে ‘এটি খুব ভালো, আর দামেও কম’ তাহলে সাবধান থাকুন।

আরও পড়ুন -  IND Vs NZ: আজ মাঠে নামবে ইন্ডিয়া, নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে, রোহিত শর্মা কেমন একাদশ সাজাতে চলেছেন

 প্রয়োজনে ইন্টারনেটে খুঁজে বের করুন। নকল ব্র্যান্ডের প্যাকেজিংয়ের সঙ্গে আসলটির ছোটখাট অনেক পার্থক্য থাকে যা আপনি সঠিকভাবে লক্ষ্য করলে ধরতে পাবেন।

নকল পণ্যের প্যাকেজিংয়ের রং, আর্টওয়ার্ক, ফন্টের ধরন ইত্যাদি আসলটির মতো হলেও আকার, লোগো ও হলোগ্রামে দৃশ্যমান পার্থক্য থাকে। এমনটি নামের বানানেও অক্ষর কমবেশি থাকতে পারে।

কিছু ব্র্যান্ড আপনাকে তাদের ওয়েবসাইট বা অ্যাপে সিরিয়াল নম্বর দেখে বা বারকোড স্ক্যান করে সত্যতা যাচাই করার সুযোগ দেয়। উদাহরণস্বরূপ ল্যাকমি কাজলের সামনের প্যাকেজিংয়ে একটি নিরাপত্তা হলোগ্রাম আছে। মেবিলাইনের পণ্যের পেছনের প্যাকেজিংয়ে হট-স্ট্যাম্পযুক্ত স্টিকার ব্যবহার করা থাকে। এসব বিষয়ে লক্ষ্য রাখুন।

আরও পড়ুন -  Raj Kundra Porn Case: ‘রাজ আমায় জোর করে চুমু খায়’: শার্লিন চোপড়া

আপনি যদি নির্দিষ্ট কোনো প্রসাধনীর নিয়মিত ব্যবহারকারী হন, তাহলে পণ্যটির গঠন ও গন্ধের মধ্যে সামঞ্জস্যতা সন্ধান করুন। একটি নামিদামি ব্র্যান্ড নির্দিষ্ট সময়ের মধ্যে তার গুণমানকে কখনো বদলাবে না।

আপনি যে ব্র্র্যান্ডেরই মেকআপ পণ্য কিনুন না কেন তার আসল বা নকল যাচাই করতে সিরিয়াল নম্বরের মাধ্যমে ডবলচেক করুন।

Latest News

Short Film: বউ থাকতে সুন্দরী গার্লফ্রেন্ডের সাথে ভরপুর রোমান্স এই যুবকের, শর্ট ফিল্মটি একদম গোপনে দেখবেন

Short Film: বউ থাকতে সুন্দরী গার্লফ্রেন্ডের সাথে ভরপুর রোমান্স এই যুবকের, শর্ট ফিল্মটি একদম গোপনে দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img