40 C
Kolkata
Sunday, April 28, 2024

Microwave Oven: সতর্ক থাকুন, মাইক্রোওয়েভ ওভেনে গরম করার আগে, কিছু খাবার

Must Read

 গৃহিনীই দিশেহারা হয়ে পড়েন মাইক্রোওয়েভ না থাকলে। খাবার গরম করা, তেল ছাড়া রান্না করা, অথবা বেকিংয়ের জন্য অনেকেই মাইক্রোওয়েভের উপর ভরসা করেন। কিন্তু, বিভিন্ন সমীক্ষায় জানা গেছে, নিয়মিত মাইক্রোওয়েভে রান্না খাবার খাওয়া স্বাস্থ্যের পক্ষে খারাপ।

 বেশ কিছু খাবার আছে যা মাইক্রোওয়েভ ওভেনে গরম করা কখনই উচিত নয়। 

  • দুধঃ মাইক্রোওয়েভে দুধের কোনও খাবার গরম করবেন না। এতে দুধের মধ্যে থাকা কিছু প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড একেবারে নষ্ট হয়ে যায়। দুধে থাকা উপকারী অ্যামিনো অ্যাসিড পরিবর্তিত হয়ে কার্সিনোজেনিক সাবস্ট্যান্স তৈরি করে। কার্সিনোজেনিক নামক বিষাক্ত রাসায়ানিক ক্যানসার হতে পারে।
  • প্রক্রিয়াজাত খাবারঃ  যে কোনও প্রক্রিয়াজাত খাবার দীর্ঘ দিন ভাল রাখার জন্য তাতে বেশ কিছু রাসায়নিক পদার্থ মেশানো থাকে। মাইক্রোওয়েভ ওভেনে সেই খাবার গরম করলে কোলেস্টেরল অক্সিডেশন যৌগ উৎপন্ন হয়। এই যৌগ শরীরে গেলে হৃদ্‌রোগের ক্ষতি হতে পারে।
  • ভাতঃ  খাওয়ার আগে মাইক্রোওয়েভ ওভেনে ভাত গরম করে খান। এই অভ্যাস ভাল নয়। অনেক সময় এই ভাত খেলে পেটে বিষক্রিয়া হতে পারে। ভাত গরম করলে তাতে ব্যাসিলাস সেরেসাস নামক ব্যক্টেরিয়া তৈরি হয়। এই ব্যক্টেরিয়া শরীরে গিয়ে টক্সিন উৎপন্ন করে। এর ফলে ডায়ারিয়া, পেটের সমস্যা দেখা দেয়।
  • মুরগির মাংসঃ  অনেকেই মাইক্রোওয়েভ ওভেনে মুরগির মাংস সেদ্ধ করে খান? মাইক্রোওয়েভ ওভেনে খাবার তৈরির সময় যে তাপ উৎপন্ন হয় তা অনেক সময় ক্ষতিকর ব্যাক্টেরিয়াগুলিকে মেরে ফেলতে অক্ষম। মুরগির মাংসে সালমোনেল্লা সংক্রমণের ঝুঁকি থাকে। এই প্রকার ব্যাক্টেরিয়া শরীরে প্রবেশ করলে পেটের গন্ডগোল হতে পারে।
  • শাকঃ  বিভিন্ন ধরনের শাকে প্রচুর মাত্রায় নাইট্রেট থাকে যা শরীরের জন্য বেশ ভাল। কিন্তু মাইক্রোওয়েভ ওভেনে শাক গরম করলে নাইট্রোসামাইন নামক যৌগ উৎপন্ন হয় যা শরীরে ক্যানসারের রোগের ঝুঁকি আছে।
আরও পড়ুন -  Oily Skin: তেলতেলে ভাব দূর করুন সহজে ত্বকের

Latest News

Video: ঘর বন্ধ, মোনালিসাকে দেখে হৃদয় দিয়ে বসলেন নিরহুয়া, তারপর শুরু উত্তপ্ত রোম্যান্স

Video: ঘর বন্ধ, মোনালিসাকে দেখে হৃদয় দিয়ে বসলেন নিরহুয়া, তারপর শুরু উত্তপ্ত রোম্যান্স।  ভোজপুরী ভিডিও সং। সংস্কৃতি, ঐতিহ্য এবং বিনোদনের এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img