40 C
Kolkata
Monday, April 29, 2024

Social Media: ছবি পোস্ট করার ক্ষেত্রে সতর্ক হতে হবে, সোশ্যাল মিডিয়ায়!

Must Read

ছবি বা ভিডিও আপলোড করে থাকি আমরা প্রতিদিন। তবে আমরা অনেকেই জানি না, ছবি শেয়ারের সময় অনেক গুরুত্বপূর্ণ তথ্য ছবির সঙ্গে প্রকাশ হয়ে যায়। এতে নিজের অজান্তেই নিজের অথবা প্রিয়জনের বিপদ ডেকে আনছি।

অনেক সময় সেলফি অথবা ফোনে তোলা ছবিতে নিজেকে ছাড়াও ব্যক্তিগত অনেক তথ্য থেকে যায়। যা নিজের সুরক্ষার ক্ষেত্রে অন্তরায়। বিশেষ করে ঘরের ভেতরে তোলা ছবিতে বাড়ির অভ্যন্তরীণ অনেক কিছুই দেখা যায়।

আরও পড়ুন -  সুপ্রিম কোর্টের এই রায়কে স্বাগত জানালেন রাজ্যের শিক্ষা মন্ত্রী

 আপনার ছবিতে যদি অন্য কেউ থেকে থাকে অথবা অনিচ্ছা সত্ত্বেও কেউ চলে আসে ছবিতে, তিনি কোথায় অবস্থান করছেন তা জনসমক্ষে চলে আসে। এভাবে আমরা অজান্তেই নিজেকে ও অন্যকে বিপদে ফেলে দিতে পারি।

মেটাডাটায় জমা হয়ে থাকে সকল রকমের ডাটা। আপনার ছবিটি কোথায়, কবে ও কখন তোলা হয়েছে তা স্টোর হয় এই মেটাডাটায়। এই ডাটা ব্যবহার করে যে কেউ অতি সহজেই আপনার অথবা প্রিয়জনের বাড়িতে তোলা ছবি থেকে সেই জায়গার ঠিকানা পেয়ে যেতে পারে। তাই ছবি শেয়ার করার আগে ছবির মেটাডাটা অবশ্যই ডিলিট করে নেবেন।

আরও পড়ুন -  ফুড প্যাকেট দান করেছেন প্রায় দু লাখ মানুষের হাতে

আমরা অনেক সময় ছবি আপলোড করার পর কোথায় ছবিটি তুলেছি সেই জায়গার লোকেশন ট্যাগ করে থাকি। যেটা আমাদের চলাচলের জীবনে দুর্ঘটনা ডেকে আনতে পারে। এই ট্যাগ করা লোকেশন থেকে খুব সহজেই জেনে ফেলা যায় যে আপনি কোথায় আছেন। ফলে যে কেউই আপনাকে ট্র্যাক করে ফেলতে পারবে খুব সহজেই।

আরও পড়ুন -  ছবির খোঁজে

 ছবি পোস্ট করার আগে এই বিষয়গুলো মাথা রাখা দরকার। তারপর ভেবে দেখে ছবি পোস্ট করবেন।  প্রতীকী ছবি।

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img